মোবাইলে ওয়াইফাই কানেক্ট করার নিয়ম | How to connect wifi on android phone

মোবাইলে ওয়াইফাই কানেক্ট করার নিয়ম: আসসালামু আলাইকুম আশা করি সকলে ভালো আছেন। আজকের এই পোস্টে আমি আপনাদের জানাবো, অ্যান্ড্রয়েড মোবাইলে ওয়াইফাই কানেক্ট করার নিয়ম। স্মার্টফোনে রাউটার বা মোবাইলের হটস্পট এর সাহায্যে সহজে ওয়াইফাই  কানেক্ট করে ইন্টারনেট ব্যবহার করা যায়।

মোবাইলে ওয়াইফাই কানেক্ট করার নিয়ম
মোবাইলে ওয়াইফাই কানেক্ট করার নিয়ম


মোবাইলে ওয়াইফাই সেটিং সম্পর্কে একটু ধারণা থাকলে সহজেই ওয়াইফাই কানেক্ট করা যায়। সকল এন্ড্রয়েড ফোনে ওয়াইফাই সেটিং প্রায় একই রকম হয়ে থাকে। আমি আপনাদের এই পোস্টে  samsung Galaxy A03s মডেলের অ্যান্ড্রয়েড ফোন অনুসরণ করে ওয়াইফাই কানেক্ট করার নিয়ম শেখাবো। 


আপনাদের মধ্যে যারা মোবাইলে ওয়াইফাই কানেক্ট করার নিয়ম সম্পর্কে জানতে ইচ্ছুক তাদের জন্য আজকের পোস্টটি অনেক সাহায্যকারী হতে চলছে কারণ অ্যান্ড্রয়েড মোবাইলে ওয়াইফাই কানেক্ট করার নিয়ম সম্পর্কে এই পোস্টে বিস্তারিত জানতে পারবেন। তাই মনোযোগ সহকারে পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে হবে। চলুন শুরু করা যাক -

আপনি এই পোস্টে অ্যান্ড্রয়েড মোবাইলে ওয়াইফাই কানেক্ট করার নিয়ম সম্পর্কে আরও যে সকল বিষয়ে জানতে পারবেন তার সূচিপত্র নিচে দেয়া হলো যথাঃ
  • অ্যান্ড্রয়েড মোবাইলে ওয়াইফাই কানেক্ট করার নিয়ম
  • মোবাইলে হটস্পট কিভাবে চালু করে
  • ওয়াইফাই অটো কানেক্ট
  • মোবাইলে ওয়াইফাই সেটিং


মোবাইলে ওয়াইফাই কানেক্ট করার নিয়ম
মোবাইলে ওয়াইফাই কানেক্ট করার নিয়ম


অ্যান্ড্রয়েড মোবাইলে ওয়াইফাই কানেক্ট করার নিয়ম

অ্যান্ড্রয়েড মোবাইলে ওয়াইফাই কানেক্ট করা একদম সিম্পল। মাত্র কয়েকটি ধাপ অনুসরণ করলে আপনি যেকোনো অ্যান্ড্রয়েড মোবাইলে ওয়াইফাই কানেক্ট করতে পারবেন। মোবাইলে ওয়াইফাই কানেক্ট করার নিয়ম জানতে নিচের দাপগুলো অনুসরণ করুন। 

প্রথম ধাপঃ প্রথমে আপনার এন্ড্রয়েড মোবাইল ফোনের Settings অপশন নির্বাচন করুন। সেটিংস ওপেন হয়ে গেলে Connections অপশনে ক্লিক করুন।

দ্বিতীয় ধাপঃ এরপর Wi-Fi লেখার উপরে ক্লিক করুন এবং ওয়াইফাই বাটনটি অন করুন। আপনার আশেপাশে রাউটার বা মোবাইলে চালু থাকলে নেটওয়ার্কের নাম গুলো স্কিনে দেখাবে। আপনি যে ওয়াইফাই নেটওয়ার্কের সাথে মোবাইলে ওয়াইফাই কানেক্ট করতে চান, সেই নেটওয়ার্কের নামের উপরে ক্লিক করুন। 


তৃতীয় ধাপঃ এখন ওয়াইফাই এর যে গোপন পাসওয়ার্ড রয়েছে সে পাসওয়ার্ডটি সঠিকভাবে টাইপ করুন। এরপর নিচে Connect বাটনে ক্লিক করুন। অটো কানেক্ট ফাংশন চালু রাখতে চাইলে Auto Connect বাটনটি অন করুন। 

কানেক্ট বাটনে ক্লিক করার কিছু সময়ের মধ্যে ওয়াইফাই কানেক্ট হয়ে যাবে। এই একই নিয়ম রাউটার কিংবা মোবাইল থেকে hotspot এর সাহায্যে ওয়াইফাই কানেক্ট করা যাবে। 

 
মোবাইলে হটস্পট কিভাবে চালু করে
how to connect mobile hotspot


মোবাইলে হটস্পট কিভাবে চালু করে

একটি স্মার্টফোনে ব্রডব্যান্ড লাইনের ওয়াইফাই বা মোবাইল ইন্টারনেট ডাটা দিয়ে সহজে ইন্টারনেট ব্যবহার করা যায়।  ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহারে অনেক সুবিধা থাকলেও বাসায় ব্যবহার করতে হয়। আর মোবাইল সিম নেটওয়ার্ক দিয়ে টাটা খরচ করে ইন্টারনেট একাই ব্যবহার করতে হয়। 

তবে মোবাইলে Hotspot এর সাহায্যে একাধিক ডিভাইজে Wi-Fi কানেক্ট করার মাধ্যমে সহজে ইন্টারনেট ব্যবহার করা যায়। একটি মোবাইলের হটাস্পট এর সাহায্যে প্রায় দশটি ডিভাইসে ওয়াইফাই কানেক্ট করে ইন্টারনেট ব্যবহার করা যায়। মোবাইলে hotspot চালু করার কিছু সেটিংস রয়েছে।

এই সেটিংসগুলো সম্পর্কে জানলে আপনিও খুব সহজেই মোবাইলে হটস্পট চালু করতে পারবেন। মোবাইলে হটস্পট কিভাবে চালু করে অন্য ডিভাইজে ইন্টারনেট চালাতে হয় বিষয়টি আমি কয়েকটি ধাপে আপনাদের বুঝিয়ে দেব তাই মনোযোগ সহকারে নিচের ধাপ গুলো অনুসরণ করুন।

প্রথম ধাপঃ  প্রথমে আপনার এন্ড্রয়েড ফোনের Settings অপশন ওপেন করুন। এরপর Connection অপশনে ক্লিক করুন।

দ্বিতীয় ধাপঃ এরপর স্ক্রিনে অনেকগুলো অপশন দেখতে পাবেন এখানে নিচের দিকে Mobile hotspot and tethering  এই অপশনের উপরে ক্লিক করুন। 

চতুর্থ ধাপঃ মোবাইল স্ক্রিনে কাঙ্ক্ষিত Hotspot অপশনটি দেখতে পাবেন এর সাথে ডান পাশে একটি বাটন রয়েছে। পূর্বে hotspot configuration setup করা থাকলে শুধু বাটনটি অন করলেই hotspot on হয়ে যাবে। 

আর যদি পূর্বে  hotspot configuration setup করা না থাকে তাহলে হটস্পট কনফিগারেশন করার জন্য Mobile hotspot লেখার উপরে ক্লিক করুন। 

পঞ্চম ধাপঃ এরপর configure অপশন এর উপরে ক্লিক করুন। স্কিনে কিছু অপশন দেখতে পাবেন। এখন আপনি নিজের মতো করে নেটওয়ার্ক নাম এবং পাসওয়ার্ড দিয়ে সেটাপ করবেন। hotspot কনফিগারেশনগুলো যেভাবে সেটআপ করবেন  যেমনঃ

Network Name: Galaxy A03s  4943

ডিফল্ট হিসেবে আপনার মোবাইলের নাম এবং মডেল নাম্বারটি নেটওয়ার্কের নাম হিসেবে থাকবে। আপনি চাইলে নেটওয়ার্কের নামটি যেকোনো নাম দিতে পারেন। 

Password: 23#@shamim&%

আপনার পছন্দমত একটি পাসওয়ার্ড দিন। পাসওয়ার্ডটি অবশ্যই আট শংকর হতে হবে। মনে থাকবে এমন একটি পাসওয়ার্ড দিন।

Band:  2.4 GHz
ডিফল্ট হিসেবে Band 2.4 GHz  হাজির থাকবে।

Security:

  • Open
  • WPA2-Personal
  • WPA2/WPA3-Personal
  • WPA3-Personal
 সিকিউরিটি অপশনের উপরে ক্লিক করলে এই চারটি অপশন দেখতে পাবেন। আপনি কোনটি নির্বাচন করবেন জানা আছে ?   আপনার যদি চান  হটস্পট চালু করলে অন্য ডিভাইজে পাসওয়ার্ড ছাড়াই কানেক্ট করতে পারবে তাহলে Open সিলেক্ট করুন। 

আর যদি আপনি মনে করেন যেকোনো ডিভাইস আপনার হট স্পটের সাথে কানেক্ট করতে গেলে পাসওয়ার্ড ছাড়া কানেক্ট করতে পারবেনা, তাহলে   WPA2-Personal অপশনটি সিলেক্ট করুন এবং  নিচের  Save অপশনে ক্লিক করুন।

ষষ্ঠ ধাপঃ এরপর উপরের Mobile hotspot বাটনটি অন করুন। তবে অবশ্যই মোবাইলের ইন্টারনেট ডাটা অন করে রাখবেন। আর মনে রাখবেন আপনার মোবাইল হটস্পট থেকে দশটি ডিভাইসে ইন্টারনেট চালাতে পারবেন। 


শেষ কথা: আশা করি আপনারা পোস্টটি পড়ে মোবাইলে ওয়াইফাই কানেক্ট করার নিয়ম সম্পর্ক বুঝতে পেরেছেন। অ্যান্ড্রয়েড মোবাইল সম্পর্কে অন্যান্য সকল ভিডিও দেখতে আমাদের ইউটিউব চ্যানেলে ভিজিট করুন। ধন্যবাদ। 
একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন