ই টিকিট রেলওয়ে ওয়েবসাইটে ট্রেনের টিকেট কাটার নিয়ম | Bangladesh Railway E Ticket Booking

টিকিট রেলওয়ে ওয়েবসাইটে ট্রেনের টিকেট কাটার নিয়ম: আসসালামু আলাইকুম আশা করি সকলে ভালো আছেন। আজকের এই পোস্টে আমি আপনাদের জানাবো, ই টিকিট বাংলাদেশ রেলওয়ে ওয়েবসাইটে ট্রেনের টিকেট কাটার নিয়ম। রেল ভ্রমণ অনেকটাই নিরাপদ এবং সাশ্রয়ী তাই দূরপাল্লার ভ্রমণে অনেকেই রেল পথকে বেছে নেন। তবে রেলওয়ে স্টেশন কাউন্টার গুলোতে অধিকাংশ সময়েই দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থেকে টিকিট সংগ্রহ করতে হয়। 

ই টিকিট রেলওয়ে ওয়েবসাইটে ট্রেনের টিকেট কাটার নিয়ম
Bangladesh Railway E Ticket Booking

দীর্ঘ সময় দাঁড়িয়ে থেকেও বিশেষ করে সরকারি ছুটি গুলোতে টিকিট পাওয়া বেশ দুঃসাধ্য ব্যাপার হয়ে দাঁড়ায়। কিন্তু যাত্রীদের জন্য এই দুঃসাধ্যকে সহজ করে দিল বাংলাদেশ রেলওয়ে। কারন যাত্রীগন এখন ঘরে বসেই  তাদের মোবাইলে অনলাইনে ট্রেনের অগ্রিম টিকেট কাটতে পারবেন। বাংলাদেশ রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইট এবং রেল সেবা অ্যাপ এই দুইটি মাধ্যমে অনলাইনে ট্রেনের টিকিট কাটা যাবে।

রেল সেবা অ্যাপে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে আরেকটি পোস্ট আমাদের এই ওয়েবসাইটে রয়েছে। উক্ত  পোস্টে রেল সেবা রেজিস্ট্রেশন এবং রেল সেবা টিকিট কাটার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

আপনাদের মধ্যে যারা ই টিকিট রেলওয়ে ওয়েবসাইটে ট্রেনের টিকেট কাটার নিয়ম জানতে ইচ্ছুক তাদের জন্য আজকের পোস্টটি অনেক সাহায্যকারী হতে চলছে কারণ অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম সম্পর্কে এই পোস্টে বিস্তারিত জানতে পারবেন। তাই মনোযোগ সহকারে পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে হবে। চলুন শুরু করা যাক -

আপনি এই পোস্টে ই টিকিট বাংলাদেশ রেলওয়ে ওয়েবসাইটে ট্রেনের টিকেট কাটার নিয়ম ও ট্রেনের টিকিট কাটা সংক্রান্ত আরও যে সকল বিষয়ে জানতে পারবেন তার সূচিপত্র নিচে দেয়া হলো যথাঃ

  • ই টিকিট রেলওয়ে ওয়েবসাইটে ট্রেনের টিকিট কাটার নিয়ম
  • বাংলাদেশ রেলওয়ে ই টিকিট রেজিস্ট্রেশন।
  • বিকাশে ট্রেনের টিকেট কাটার নিয়ম।


ই টিকিট রেলওয়ে ওয়েবসাইটে ট্রেনের টিকেট কাটার নিয়ম
Bangladesh Railway E Ticket Booking


ই টিকিট রেলওয়ে ওয়েবসাইটে ট্রেনের টিকেট কাটার নিয়ম

বাংলাদেশ রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইট এর সাহায্যে এখন একজন যাত্রী ঘরে বসেই অনলাইনে ট্রেনের টিকেট কাটতে পারবেন মুহূর্তেই।  তবে প্রথমেই যাত্রীকে তার নিজ জাতীয় পরিচয় পত্র নাম্বার, মোবাইল নাম্বার, ইমেইল আইডি এবং ঠিকানা দিয়ে বাংলাদেশ রেলওয়ে ই টিকেট রেজিস্ট্রেশন করে একটি একাউন্ট করতে হবে।

আমি এখন ই টিকিট রেলওয়ে ওয়েবসাইট রেজিস্ট্রেশন  এবং ট্রেনের টিকিট কাটার নিয়মের প্রক্রিয়া আলোচনা করব মনোযোগ সহকারে পোস্টটি পড়তে থাকুন।


রেলওয়ে ই টিকিট রেজিস্ট্রেশনঃ

  • প্রথমে যে কোন ব্রাউজার থেকে Google এ Search করুন E ticket registration । 
  • Search করার পর যে পেজটি আসবে বাংলাদেশ রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইট এই  লিংকে  ক্লিক করুন। 
  • এরপরে একটি Registration পেজ আসবে। এখন আপনার মোবাইল নাম্বার, এনআইডি  আইডি নাম্বার, জন্ম তারিখ দিন। তারপর I'm not a robot অপশনে ক্লিক করে VERIFY বাটনে ক্লিক করুন। 
  • এর পরে আরেকটি পেজ আসবে। এখন একটি ইমেইল আইডি, পোস্টাল কোড, ঠিকানা এবং নতুন পাসওয়ার্ড সেট করে তারপরে নিচে COMPETE REGISTRATION বাটনে ক্লিক করুন।
  • এরপর আপনার দেয়া মোবাইল নাম্বারে একটি  ৬ সংখ্যার  OTP কোড আসবে। ওটিপি কোডটি পূরণ করে  CONTINUE বাটনে ক্লিক করুন। 
  • কন্টিনিউ বাটনে ক্লিক করার পরে অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন সম্পন্ন  হয়ে যাবে এবং সাথে সাথে একাউন্ট লগইন হয়ে যাবে। Login হইলে আপনি পছন্দমত ট্রেনের টিকেট কাটতে পারবেন। ই টিকেট রেলওয়ে ওয়েবসাইট থেকে কিভাবে সহজে টিকিট কাটতে হয় সেই প্রক্রিয়াটি এখন আমি শুরু থেকে শেষ পর্যন্ত দেখাবো। মনোযোগ সহকারে পোস্টটি পড়ুন। 



ট্রেনের টিকিট কাটার নিয়মঃ

  • প্রথমে যে কোন ব্রাউজার থেকে Google এ Search করুন E ticket railway । 
  • Google এ Search করার পর যে পেজটি আসবে বাংলাদেশ রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইট এই লিংকে https://eticket.railway.gov.bd ক্লিক করুন।
  • এরপর ই টিকেট রেলওয়ে পেজটি ওপেন হবে। এখন Disclaimer নোটিফিকেশন পেজ দেখতে পাবেন দেয়া সকল নিয়ম নীতি সম্পর্কে ভালোভাবে জেনে নিবেন তারপর I agree বাটনে ক্লিক করুন। 
  • এরপরে Three Dot মেনুতে ক্লিক করে Login অপশনে ক্লিক করুন। লগইন অপশনে ক্লিক করলে সাথে সাথেই লগইন পেজ ওপেন হয়ে যাবে।
  • এখন মোবাইল নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে Login বাটনে ক্লিক করুন। লগইন অপশনে ক্লিক করার পরে ই টিকেট রেলওয়ে ওয়েবসাইটটি ওপেন হয়ে যাবে।
  • আপনি যে রেলস্টেশন থেকে যাত্রা শুরু করবেন সেই রেল স্টেশনের নামটি From সার্চ বক্সে লিখুন। To সার্চ বক্সে গন্তব্যস্থানের স্টেশনের নামটি লিখুন।
  • Date of Journey  অর্থাৎ যে তারিখে যাত্রা করবেন সে তারিখটি সেট করুন। 
  • এরপর সিট এর শ্রেণী পছন্দ করুন এবং Search Train বাটনে ক্লিক করুন। 
  • এরপর অনেকগুলো ট্রেনের সিডিউল দেখতে পাবেন। প্রথমে আপনি সময় মিলিয়ে নিন এবং খেয়াল করুন ওই ট্রেনে আছে কিনা। সিট থাকলে Book Now অপশন এ ক্লিক করুন।
  • এরপরে স্ক্রিনে ট্রেনের বগি (Couch) এবং সিট (Seat) প্ল্যানিং দেখতে পারবেন। এখন আপনি দেখে দেখে আপনার পছন্দমত বগি এবং সিট Select করুন। সিট সিলেক্ট করার পরে টাকার পরিমাণটি দেখে নিন এরপর নিচে Continue Purchase অপশন এ ক্লিক করুন।
  • এরপর Passenger Details এবং ট্রেনের দেখতে পারবেন। একাধিক যাত্রী হলে তার তথ্য দিন। এরপরে পেমেন্ট মেথড সিলেট করুন। বিকাশে পেমেন্ট করতে চাইলে বিকাশ আইকনের উপর ক্লিক করুন। তারপর নিচে Processed to Payment অপশন এ ক্লিক করুন। 
  • এরপর বিকাশ নাম্বার দিন এবং Confirm বাটনে ক্লিক করুন। আপনার দেওয়া বিকাশ নাম্বারে একটি ভেরিফিকেশন কোড আসবে। কেডটি দিয়ে Confirm বাটনে ক্লিক করুন। এরপর বিকাশের গোপন Pin Code  দিয়ে Confirm বাটনে ক্লিক করুন।
  • Congratulations thank you for your purchase লেখাটি দেখতে পারবেন। অর্থাৎ আপনার অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট সফল ভাবে কেনা হয়েছে। এখন আপনার Rail Sheba একাউন্ট থেকে My Tickets অপশনে ক্লিক করে ট্রেনের টিকিটের Soft Copy ডাউনলোড করে প্রিন্ট করে নিতে পারবেন। অথবা আপনি যে ইমেইল নাম্বার দিয়েছেন ইনবক্সে একটি টিকিটের সফট কপি আসবে। প্রয়োজনে  ইমেইল আইডি  থেকে  ডাউনলোড করে নিন।


বিকাশে ট্রেনের টিকেট কাটার নিয়ম
How to buy train ticket from bkash online


বিকাশে ট্রেনের টিকেট কাটার নিয়ম

আমি এখন আপনাদের সাথে শেয়ার করব বিকাশে ট্রেনের টিকিট কাটার নিয়ম। আপনি খুব সহজেই আপনার মোবাইলে বিকাশ অ্যাপ এর সাহায্যে ট্রেনের টিকেট কাটতে পারবেন। বিকাশ অ্যাপ এ ট্রেনের টিকিট কাটার জন্য কয়েকটি ধাপ ফলো করতে হবে। আমি সেই ধাপগুলো নিচে আলোচনা করব মনোযোগ সহকারে পোস্টটি পড়তে থাকুন। 

ধাপ ১ঃ প্রথমে আপনার বিকাশ অ্যাপ গোপন পিন কোড দিয়ে লগইন করুন এরপর অ্যাপটি Open করুন।

ধাপ ২ঃ এরপর বিকাশ অ্যাপে অনেক গুলো  অপশন দেখতে পারবেন। বিকাশ  অ্যাপে মাঝখানে কিছু সাইট আপনাকে ভিজিট করার জন্য সাজেশন করা হবে। এই সাইট গুলো থেকে Bangladesh Railway  লেখা এই লিংক এর উপরে ক্লিক করুন।


ধাপ ৩ঃ Bangladesh Railway লেখার উপর ক্লিক করলে বাংলাদেশ রেলওয়ের ই টিকিট অফিসিয়াল ওয়েবসাইট (https://eticket.railway.gov.bd) ওপেন হবে। 

ধাপ ৪ঃ এরপর  বাংলাদেশ রেলওয়ে ই টিকিট রেজিস্ট্রেশন করে একটি একাউন্ট করতে হবে। কিভাবে রেলওয়ে ই টিকিট রেজিস্ট্রেশন করতে হয় আমি এই পোস্টের উপরের দিকে আলোচনা করেছি। রেজিস্ট্রেশন সম্পর্কে বিস্তারিত জানতে পোস্টটি পড়ুন। 

ধাপ ৫ঃ  টিকেট রেজিস্ট্রেশন হয়ে গেলে অনলাইনে ট্রেনের টিকিট কাটার জন্য মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে এরপর যে স্টেশন থেকে যাত্রা শুরু করবেন স্টেশন নির্বাচন এবং যে স্টেশন পর্যন্ত যাবেন সে স্টেশন নির্বাচন করতে হবে।

এভাবে আপনাকে কয়েকটি ধাপে ট্রেনের টিকিট কাটার প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে। আমি এই পোস্টে উপরের দিকে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। পুরো বিষয়টি জানতে পোস্টটি পড়ুন।

শেষ কথা: আশা করি আপনারা পোস্টটি পড়ে ই টিকিট বাংলাদেশ রেলওয়ে ওয়েবসাইটে ট্রেনের টিকেট কাটার নিয়ম সম্পর্ক বুঝতে পেরেছেন। অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম সম্পর্কে অন্যান্য সকল ভিডিও দেখতে আমাদের ইউটিউব চ্যানেলে ভিজিট করুন।

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন