রেল সেবা একাউন্ট রেজিস্ট্রেশন করার নিয়ম | Rail Sheba App Registration

রেল সেবা একাউন্ট রেজিস্ট্রেশন করার নিয়ম: আসসালামু আলাইকুম আশা করি সকলে ভালো আছেন। আজকের এই পোস্টে আমি আপনাদের জানাবো, রেল সেবা একাউন্ট রেজিস্ট্রেশন করার নিয়ম।বাংলাদেশ রেলওয়ের নতুন নিয়ম অনুযায়ী এখন ঘরে বসেই অনলাইনে ট্রেনের টিকেট কাটা যাবে সহজেই

রেল সেবা একাউন্ট রেজিস্ট্রেশন করার নিয়ম
রেল সেবা একাউন্ট রেজিস্ট্রেশন করার নিয়ম

তবে এক্ষেত্রে যাত্রীকে প্রথমেই বাংলাদেশ রেলওয়ের অফিসিয়াল  ওয়েবসাইট বা রেল সেবা অ্যাপে রেজিস্ট্রেশন করে একটি একাউন্ট করতে হবে। যাত্রী তার সচল মোবাইল নাম্বার, ইমেল আইডি, জাতীয় পরিচয়পত্র নাম্বার, এবং অন্যান্য প্রয়োজনীয় তথ্যাদি দিয়ে সহজেই অ্যাকাউন্ট করতে পারবেন। 

ট্রেন ভ্রমণ যারা নিয়মিত করেন তারাই বুঝেন দীর্ঘ লাইনে  দাঁড়িয়ে থেকে ট্রেনের টিকিট কাটা যে কতটা কষ্টদায়ক।কিছুদিন পূর্বেও বাংলাদেশ রেলওয়ের টিকিট ব্যবস্থা শুধু কাউন্টারের উপর নির্ভরশীল ছিল। বর্তমানে বাংলাদেশ রেলওয়ের নতুন নিয়ম অনুযায়ী অনলাইনে ট্রেনের টিকেট এখন ঘরে বসেই মোবাইলের সাহায্যে কেনা যায়।

আপনাদের মধ্যে যারা রেল সেবা একাউন্ট রেজিস্ট্রেশন করার নিয়ম সম্পর্কে জানতে ইচ্ছুক তাদের জন্য আজকের পোস্টটি অনেক সাহায্যকারী হতে চলছে কারণ রেল সেবা একাউন্ট রেজিস্ট্রেশন করার নিয়ম সম্পর্কে এই পোস্টে বিস্তারিত জানতে পারবেন। তাই মনোযোগ সহকারে পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে হবে। চলুন শুরু করা যাক -

আপনি এই পোস্টে রেল সেবা একাউন্ট রেজিস্ট্রেশন করার নিয়ম সম্পর্কে আরও যে সকল বিষয়ে জানতে পারবেন তার সূচিপত্র নিচে দেয়া হলো যথাঃ

  • বাংলাদেশ রেলওয়ে ই টিকিট রেজিস্ট্রেশন
  • রেল সেবা একাউন্ট রেজিস্ট্রেশন করার নিয়ম
  • রেল সেবা হেল্পলাইন নম্বর



বাংলাদেশ রেলওয়ে ই টিকিট রেজিস্ট্রেশন


বাংলাদেশ রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইট এবং অ্যাপের মাধ্যমে যাত্রীগণ অনলাইম টিকিট  কিনতে পারবেন। শুধু তাই নয় সিট প্লানিং দেখে নিজের পছন্দমত টিকিট কিনতে পারবেন। এছাড়াও যদি কোন কারণেই টিকিট ফেরত দিতে হয় তাহলে অনলাইনে টিকিট ফেরত বা বাতিল করা যাবে এবং টিকিটের মূল্য বাংলাদেশ রেলওয়ের টিকিট বাতিল শর্ত অনুযায়ী রিফান্ড পেয়ে যাবেন।

Rail Sheba App Registration
বাংলাদেশ রেলওয়ে ই টিকিট রেজিস্ট্রেশন

বাংলাদেশ রেলওয়ে ই টিকিট রেজিস্ট্রেশন করার নিয়ম আমি এখন কয়েকটি ধাপে ধাপে সম্পন্ন প্রক্রিয়াটি নিয়ে আলোচনা করব। তাই মনোযোগ সহকারে পোস্টটি পড়ুন।

প্রথম ধাপ: প্রথমে যেকোনো ব্রাউজার থেকে গুগল সার্চ বক্সে টাইপ করুন e ticket railway registration  এরপর Enter Press করুন।  এখন স্কিনে বাংলাদেশের রেলওয়ের অফিসিয়াল  ওয়েবসাইট  লিংকটি দেখতে পাবেন,  https://eticket.railway.gov.bd তারপর এই লিংকে ক্লিক করুন। 

দ্বিতীয় ধাপ: এরপর নতুন একটি পেজ ওপেন হবে। স্কিনে একটি  Disclaimer নোটিফিকেশন দেখতে পাবেন। নোটিফিকেশনের তথ্যগুলো ভালো ভাবে দেখে নিন এরপর I agree বাটনে ক্লিক করুন।

তৃতীয় ধাপ: এরপর থ্রি ডট মেনুতে ক্লিক করুন। অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন করার জন্য REGISTER লেখার উপরে ক্লিক করুন। এখন রেজিস্ট্রেশন পেজ ওপেন হবে।Verify Your NID অর্থাৎ আপনার মোবাইল নাম্বার এন আই ডি নাম্বার এবং জন্ম তারিখ Fill-up করে ✅️ I'm not a robot এই লেখায় ক্লিক করুন। এরপর VERIFY বাটনে ক্লিক করুন।

চতুর্থ ধাপ: VERIFY বাটনে ক্লিক করার পর আর একটি পেজ ওপেন হবে এখন আপনাকে আরো কিছু তথ্য দিতে হবে অর্থাৎ পাসওয়ার্ড, ইমেইল, পোস্টাল কোড এবং ঠিকানা। তথ্যগুলো সঠিকভাবে Fill-up করা হয়ে গেলে নিচে Registration বাটনে ক্লিক করুন। 

পঞ্চম ধাপ: রেজিস্ট্রেশন অপশন এ ক্লিক করার পর আরেকটি ইন্টারফেস দেখতে পাবেন INTER VERIFICATION CODE অর্থাৎ আপনার দেয়া মোবাইল নাম্বারে একটি ছয় সংখ্যার ওটিপি কোড চলে আসবে। এই কোডটি সঠিকভাবে বসিয়ে VERIFY বাটনে ক্লিক করুন।

ষষ্ঠ ধাপ: এরপর স্কিনে একটি নোটিফিকেশন দেখতে পাবেন অর্থাৎ আপনার একাউন্টটি রেজিস্ট্রেশন সম্পন্ন হয়ে গিয়েছে। এখন আপনি বাংলাদেশ রেলওয়ে ই টিকিট ওয়েব সাইটে লগইন করার সময় মোবাইল নাম্বার এবং যে পাসওয়ার্ড দিয়ে রেজিস্ট্রেশন করেছেন সেই পাসওয়ার্ডটি ব্যবহার করবেন।

এখন আপনি বাংলাদেশ রেলওয়ের টিকিট ওয়েবসাইটে অ্যাকাউন্ট লগইন করার পর পছন্দমত ট্রেনের টিকেট ঘরে বসে কাটতে পারবেন। আশা করি বুঝতে পেরেছেন বাংলাদেশ রেলওয়ে ই টিকেট রেজিস্ট্রেশন করার নিয়ম। 


রেল সেবা অ্যাপ এ রেজিস্ট্রেশন করার নিয়ম
রেল সেবা অ্যাপ এ রেজিস্ট্রেশন করার নিয়ম

রেল সেবা একাউন্ট রেজিস্ট্রেশন করার নিয়ম

১) আপনার ফোনে Rail Sheba App টি না থাকলে, প্রথমে Play Store থেকে ডাউনলোড করে Install করে Open করুন। 

২) রেল সেবা অ্যাপসটি ওপেন হয়ে গেলে নিচে দেখতে পারবেন Don't have an account? Register অর্থাৎ রেজিস্টার লেখায় ক্লিক করুন।

৩) এরপর Verify Your NID অর্থাৎ আপনার মোবাইল নাম্বার এন আই ডি নাম্বার এবং জন্ম তারিখ Fill-up করে ✅️ I'm not a robot এই লেখায় ক্লিক করুন। এরপর VERIFY বাটনে ক্লিক করুন।

৪) ভেরিফাই বাটনে ক্লিক করার পরে আর একটি পেজ ওপেন হবে এখানে আপনার আরো কিছু তথ্য দিতে হবে অর্থাৎ পাসওয়ার্ড, ইমেইল, পোস্টাল কোড এবং আপনার ঠিকানা। তথ্যগুলো সঠিকভাবে Fill-up করা হয়ে গেলে নিজে Registration বাটনে ক্লিক করুন। 

৫) রেজিস্ট্রেশন অপশন এ ক্লিক করার পর আরেকটি ইন্টারফেস দেখতে পাবেন INTER VERIFICATION CODE অর্থাৎ আপনার দেয়া মোবাইল নাম্বারে একটি ছয় সংখ্যার ওটিপি কোড চলে আসবে। এই কোডটি সঠিকভাবে বসিয়ে ভেরিফাই বাটন এ ক্লিক করুন।

৬) সাথে সাথে স্কিনে একটি নোটিফিকেশন দেখতে পারবেন অর্থাৎ আপনার একাউন্টটি রেজিস্ট্রেশন সম্পন্ন হয়ে গিয়েছে। এখন আপনি যখন এই রেল সেবা অ্যাপে লগইন করবেন আপনার মোবাইল নাম্বার এবং যে পাসওয়ার্ড দিয়ে রেজিস্ট্রেশন করেছেন ঠিক পাসওয়ার্ডটি ব্যবহার করবেন।

এখন আপনি লগইন করার পর আপনার পছন্দমত ট্রেনের টিকেট ঘরে বসে কাটতে পারবেন। আশা করি বুঝতে পেরেছেন রেল সেবা একাউন্ট রেজিস্ট্রেশন করার নিয়ম।



রেল সেবা হেল্পলাইন নম্বর
রেল সেবা হেল্পলাইন নম্বর


রেল সেবা হেল্পলাইন নম্বর

* For refund of unsuccessful purchases and card

Charging issues:  কোন ত্রুটির কারণে টিকিট কাটা অসম্পূর্ণ বা  সমস্যা হলে অর্থাৎ টিকিট পাইনি কিন্তু চার্জ কেটে নেয়া হয়েছে এ ধরনের কোন সমস্যা হলে অবশ্যই টাকা ফেরত পাওয়ার জন্য নিম্নত্ত পেমেন্ট সিস্টেমের নাম্বারে যোগাযোগ করুন যথাঃ

  • বিকাশ - ১৬২৪৭
  • নগদ - ১৬১৬৭
  • রকেট / ডিবিবিএল নেক্সাস - ১৬২১৬
  • উপায় - ১৬২৬৮
  • Visa /MasterCard - N/A


Report identity theft!

 আপনার পরিচয় পত্র বা মোবাইল নাম্বার ব্যবহার করে যদি কেউ অ্যাকাউন্ট তৈরি করে ব্যবহার করে, আর আপনি যদি উক্ত জাতীয় পরিচয় পত্র নাম্বার ধারী হয়ে থাকেন তাহলে প্রয়োজনীয় নথিপত্র বাংলাদেশের রেলওয়ের অফিসিয়াল ইমেইলে ঠিকানায় পাঠিয়ে দিন।

Send an email to -
support@eticket.railway.gov.bd

ইমেইল করতে যে সকল নতীপত্র সংযুক্ত করবেন:

১) মোবাইল নাম্বার সহ সিমের মালিকানার নতীপত্র কপি।
২) জাতীয় পরিচয় পত্রের কপি। 

* Refund and Cancellation:

বাংলাদেশ রেলওয়ের স্টেশন কাউন্টার বা অনলাইনে টিকিট কাটার পর যদি কোন কারনে টিকেট বাতিল করে টাকা ফেরত নিতে হয় তাহলে কিছু নিয়ম ও নির্দেশনা মেনে ট্রেনের টিকিট বাতিল করে টাকা ফেরত নেয়া যাবে। 


For online refund:

অনলাইনে ট্রেনের টিকিট ফেরত বা রিফান্ড করার জন্য  বাংলাদেশ রেলওয়ে অফিসিয়াল ই টিকিট ওয়েবসাইট অথবা রেল সেবা অ্যাপে মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। এরপর রেল সেবা একাউন্ট প্রোফাইলে Purchase history অপশন ওপেন করুন।

এখন আপনি যে অনলাইনে ট্রেনের টিকিট কেটে ছিলেন সে টিকিট খুঁজে বের করুন এবং এই হিস্টোরি থেকে টিকিট রিফান্ড করুন। কিভাবে অনলাইনে ট্রেনের টিকিট রিফান্ড করতে হয় এ নিয়ে আমাদের ইউটিউব চ্যানেলে একটি ভিডিও আছে। বিস্তারিত জানতে ভিডিওটি দেখুন। 

মনে রাখবেন, ট্রেন ভ্রমণ করার পূর্বে যদি অনলাইনে কাটা ট্রেনের টিকিট স্টেশন কাউন্টার থেকে  প্রিন্ট  করে থাকেন তাহলে পরবর্তীতে অনলাইনে টিকিট ফেরত দেয়া যাবে না। 


For Counter refund:

ট্রেনের টিকিট রেলওয়ের স্টেশন কাউন্টারে ফেরত দেয়ার জন্য মুল স্টেশনে যান অর্থাৎ Departure Station গিয়ে টিকিট ফেরত দেয়া যায় এই কাউন্টারে যোগাযোগ করুন। 
টিকিট ফেরত দেওয়ার পূর্বে অবশ্যই টিকিট ফেরত দেয়ার নির্দেশনা জেনে নিন। 



শেষ কথা: আশা করি আপনারা পোস্টটি পড়ে রেল সেবা একাউন্ট রেজিস্ট্রেশন করার নিয়ম সম্পর্ক বুঝতে পেরেছেন। রেল সব একাউন্ট রেজিস্টেশন, লগইন, পাসওয়ার্ড পরিবর্তন, ও বাংলাদেশ রেলের টিকিট কাটা সংক্রান্ত অন্যান্য সকল ভিডিও দেখতে আমাদের ইউটিউব চ্যানেলে ভিজিট করুন।
একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন