অনলাইনে ট্রেনের অবস্থান জানার উপায় | How To Track Train Live Location

অনলাইনে ট্রেনের অবস্থান জানার উপায়: আসসালামু আলাইকুম আশা করি সকলে ভালো আছেন। আজকের এই পোস্টে আমি আপনাদের জানাবো, অনলাইনে ট্রেনের অবস্থান জানার উপায়। এখন হাতে থাকা মোবাইলে এসএমএস বা গুগল ম্যাপের সাহায্যে ট্রেনের অবস্থান জানা যাবে মুহূর্তে। কিছুদিন পূর্বে ট্রেনের অবস্থান জানাটা মোটেও সম্ভব ছিল না।

অনলাইনে ট্রেনের অবস্থান জানার উপায়
অনলাইনে ট্রেনের অবস্থান জানার উপায়

এখন বাংলাদেশ রেলওয়েতে Train tracking and monitoring system (TTMS) চালু হয়েছে যার ফলে যাত্রীগণ খুব সহজেই ট্রেনের অবস্থান জানতে পারবেন।অপেক্ষা জিনিসটা খুবই কষ্ট দায়ক। আমরা ট্রেনের টিকেট কেটে ট্রেনে ভ্রমণ করার জন্য স্টেশনে অপেক্ষা করি। ট্রেন সময় মত স্টেশনে আসলে তারপর ট্রেনে উঠে গন্তব্য স্থানে পৌছাই।

কোন কারনে ট্রেনের সিডিউল পরিবর্তন বা ট্রেন স্টেশনে সময়মতো না পৌঁছালে যাত্রীরা অপেক্ষা করতে করতে নাজেহাল হয়ে পড়ে। এমত অবস্থায় ট্রেনের অবস্থান জানা থাকলে কিছুটা হলেও মনকে সান্ত্বনা দেয়া যাবে বা পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা যাবে। আর  যদি অনলাইনে ট্রেনের অবস্থান জানার উপায়, শেখা থাকে তাহলে ট্রেনের অবস্থান জানা যাবে সহজেই।

আপনাদের মধ্যে যারা অনলাইনে ট্রেনের অবস্থান জানার উপায় শিখতে চান তাদের জন্য আজকের এই পোস্টটি খুবই সাহায্যকারী একটি পোস্ট  হতে চলছে কারণ ট্রেনের অবস্থান জানার নিয়ম সম্পর্কে একাধিক তত্ত্ব এই পোস্টে পেয়ে যাবেন। অনলাইনে ট্রেনের অবস্থান জানার উপায় সম্পর্কে ভালোভাবে জানতে অবশ্যই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে হবে। চলুন শুরু করা যাক -

আপনি এই পোস্টে অনলাইনে ট্রেনের অবস্থান জানার উপায় ছাড়াও বাংলাদেশ ট্রেন সম্পর্কিত আরো যে সকল গুরুত্বপূর্ণ  বিষয়ে জানতে পারবেন তার সূচিপত্র নিচে দেয়া হলো যথাঃ 

  • মোবাইলে ট্রেন লোকেশন মেসেজ দিয়ে দেখে কিভাবে?
  • গুগল ম্যাপে ট্রেনের লাইভ লোকেশন দেখবো কিভাবে?
  • অনলাইনে ট্রেনের টিকিট চেক করার নিয়ম




অনলাইনে ট্রেনের অবস্থান জানার উপায়

রেলওয়ের স্টেশন থেকে আপনার কাঙ্খিত ট্রেন কত দূরে অবস্থান করছে আপনি খুব সহজে  হাতে থাকা মোবাইলের মাধ্যমে দুইটি উপায়ে জানতে পারবেন।

১) এসএমএস (SMS)
২) গুগল ম্যাপ (Google Maps)

আমি প্রথমে এসএমএস এর সাহায্যে মোবাইলে ট্রেন লোকেশন মেসেজ দিয়ে দেখে কিভাবে? এ বিষয়ে ধাপে ধাপে আলোচনা করব। তাই মনোযোগ দিয়ে পোস্টটি পড়ুন। 

মোবাইলে ট্রেন লোকেশন মেসেজ দিয়ে দেখে কিভাবে
অনলাইনে ট্রেনের অবস্থান জানার উপায়


মোবাইলে ট্রেন লোকেশন মেসেজ দিয়ে দেখে কিভাবে?

প্রথম ধাপঃ প্রথমে আপনার মোবাইল ফোনের এসএমএস অপশনটি ওপেন করুন।

দ্বিতীয় ধাপঃ এরপরে এসএমএস অপশনে লিখুন TR<Space>Train No অথবা TR<Space >Train Name

তৃতীয় ধাপঃ এরপরে SMS Send করুন এই নাম্বারে 16318 এসএমএস দেয়ার তাৎক্ষণিক সময়ের মধ্যেই বর্ণিত ট্রেনের অবস্থান জানা যাবে।

বর্তমানে গ্রামীণফোন, রবি, বাংলালিংক এই মোবাইল সিম অপারেটর থেকে এ সেবা পাওয়া যাচ্ছে। এসএমএস পাঠানোর পর ফিরতি SMS এ নিচের দেওয়া তথ্যাদি দেখা যাবে।

705: Ekota
Dhaka-Dinajpur
Left Dhaka at 11:10
Next Stn: Bagzana, 4.9km
Next Stop:Birampur@4
Delay:3:49
21:02/13.01.14


google ম্যাপের সাহায্যে কিভাবে ট্রেনের লাইভ লোকেশন দেখতে হয়
google ম্যাপের সাহায্যে কিভাবে ট্রেনের লাইভ লোকেশন দেখতে হয়


গুগল ম্যাপে ট্রেনের লাইভ লোকেশন দেখবো কিভাবে

গুগল ম্যাপের সাহায্যে ট্রেনের লাইভ লোকেশন দেখার জন্য অবশ্যই আপনার হাতে একটি স্মার্ট ফোন থাকতে হবে। গুগল ম্যাপ ব্যবহার করা যায় এমন একটি স্মার্ট ফোন হলে চলবে। মোবাইলে ইন্টারনেট চালু করে গুগল ম্যাপ অ্যাপ ব্যবহার করে ট্রেনের অবস্থান জানা যাবে। 

কিভাবে মোবাইলে গুগল ম্যাপে ট্রেনের লোকেশন দেখতে হয় এই বিষয়টি নিয়ে এখন আমি ধাপে ধাপে আলোচনা করব। তাই মনোযোগ সহকারে পোস্টটি পড়ুন।


প্রথম ধাপঃ প্রথমে আপনার স্মার্টফোনের প্লে স্টোর থেকে গুগল ম্যাপ ডাউনলোড করে নিন। এরপর ইন্সটল করে ওপেন করুন। 

দ্বিতীয় ধাপঃ গুগল ম্যাপ ওপেন করার পর স্কিনে উপরের দিকে সার্চ বক্সে আপনি যে ট্রেনের লোকেশন জানতে চান সেই ট্রেনের নামটি লিখুন। 

উদাহরণঃ আমি রংপুর এক্সপ্রেস ট্রেনের অবস্থান জানবো তাই সার্চ বক্সে লিখছি Rangpur Express এরপর ইন্টার প্রেস করব। 

তৃতীয় ধাপঃ এরপর রংপুর এক্সপ্রেস ট্রেনটি যে যে স্টেশন হয়ে গন্তব্য স্থানে পৌঁছাবে সেই স্টেশনের নাম গুলো দেখাবে। আপনি যে স্টেশন থেকে যাত্রা শুরু করবেন সে স্টেশনের নামের উপরে ক্লিক করুন। এরপর ট্রেন নির্বাচন করুন। অর্থাৎ একই রুটে একই নামে দুইটি ট্রেন চলাচল করে। 

উদাহরণঃ 
ক) রংপুর এক্সপ্রেস - ৭৭২ (রংপুর টু ঢাকা )
খ) রংপুর এক্সপ্রেস - ৭৭১ (ঢাকা টু রংপুর ) 

ধরুণ সান্তাহার রেল স্টেশন থেকে আপনি ঢাকা টু রংপুর যাবেন। সান্তাহার রেলস্টেশনে ট্রেনটি কত সময়ে পৌছাবে আপনি স্ক্রিনে দেখতে পারবেন। এবং যতক্ষণ ট্রেনটি এই স্টেশনে না পৌঁছাবে ততক্ষণ   Scheduled  দেখাবে। আর ট্রেনটি  স্টেশনে চলে আসলে Depurated লেখা দেখাবে।

এভাবে কিন্তু আপনি খুব সহজেই মোবাইলে গুগল ম্যাপের সাহায্যে যেকোনো ট্রেনের অবস্থান দেখতে পারবেন। স্টেশনে দীর্ঘ সময় দাঁড়িয়ে না থেকে যথাসময়ে স্টেশনে হাজির হয়ে আপনি ট্রেন ভ্রমণ করতে পারবেন। 





অনলাইনে ট্রেনের টিকিট চেক করার নিয়ম
how to check train ticket online


অনলাইনে ট্রেনের টিকিট চেক করার নিয়ম

অনলাইনে ট্রেনের টিকেট চেক করুন সহজেই। বাংলাদেশ রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইট অথবা রেল সেবা অ্যাপের সাহায্যে লগইন করে ভেরিফাই অপশন এর মাধ্যমে অনলাইনে ট্রেনের টিকেট চেক করা যাবে মুহূর্তেই। কিভাবে অনলাইনে ট্রেনের টিকিট চেক করতে হয় এখন আমি ধাপে ধাপে পর্যায়ক্রমে দেখাবো তাই মনোযোগ সহকারে পোস্টটি পড়ুন। 

রেল সেবা অ্যাপে ট্রেনের টিকিট চেক করার নিয়ম


প্রথম ধাপ: প্রথমে রেল সেবা অ্যাপ প্লে স্টোর থেকে ডাউনলোড করে ইন্সটল করে নিন এরপর মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। 

দ্বিতীয় ধাপ: রেল সেবা অ্যাপ লগইন করার পর অনেকগুলো অপশন দেখতে পারবেন। এখন উপরে বাঁম পাশে একটি থ্রি ডট মেনু আছে এই বাটনে ক্লিক করুন। 

তৃতীয় ধাপ: এরপর  Verify Ticket অপশনে ক্লিক করুন।  এখন টিকেট ভেরিফাই করার পেজ ওপেন হবে। এখানে টিকিট ভেরিফাই করার দুইটি অপশন আছে। অর্থাৎ অনলাইন এবং কাউন্টার উভয়ের মাধ্যমে যে ট্রেনের টিকিট কাটা হয় সেই টিকিট এই দুইটি অপশনের মাধ্যমে ভেরিফাই বা চেক করা যাবে ।

1. Online Ticket:

অনলাইনে কাটা টিকিট ভেরিফাই করার জন্য টিকিটের PNR / Ticket Number, Mobile Number দিন এবং Iam not robot চিহ্নে ক্লিক করুন এরপর Verify Ticket অপশনে ক্লিক করুন । স্ক্রিনে Ticket verified (The ticket has been verified) লেখাটি দেখতে পাবেন   অর্থাৎ টিকিট সঠিকভাবে ভেরিফাই হয়েছে

2. Counter Ticket:

কাউন্টারে কাটা টিকিট ভেরিফাই করার জন্য টিকিটের PNR / Ticket Number দিন এবং Iam not robot চিহ্নে ক্লিক করুন এরপর Verify Ticket অপশনে ক্লিক করুন । স্ক্রিনে Ticket verified (The ticket has been verified) লেখাটি দেখতে পাবেন   অর্থাৎ টিকিট সঠিকভাবে ভেরিফাই হয়েছে

শেষ কথা: আশা করি আপনারা পোস্টটি পড়ে অনলাইনে ট্রেনের অবস্থান জানার উপায় এবং রেল সেবা অ্যাপে ট্রেনের টিকিট চেক করার নিয়ম সম্পর্কে বুঝতে পেরেছেন।ট্রেনের সম্পর্কে অন্যান্য সকল ভিডিও দেখতে আমাদের ইউটিউব চ্যানেলে ভিজিট করুন।
একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন