বিকাশ একাউন্ট খোলার নিয়ম | How To Open Bkash Account

বিকাশ একাউন্ট খোলার নিয়ম: আসসালামু আলাইকুম আশা করি সকলে ভালো আছেন। আজকের এই পোস্টে আমি আপনাদের জানাবো, বিকাশ একাউন্ট খোলার নিয়ম। বিকাশ বাংলাদেশে জনপ্রিয় একটি মোবাইল ব্যাংকিং সিস্টেম। বিকাশ একাউন্ট খোলা একদম সিম্পল। গ্রামীনফোন, এয়ারটেল, রবি, বাংলালিংক এবং টেলিটক সকল সিমের গ্রাহকগণ ঘরে বসে মোবাইলে বিকাশ একাউন্ট খুলতে পারবেন।

বিকাশ একাউন্ট খোলার নিয়ম
বিকাশ একাউন্ট খোলার নিয়ম

একটি স্মার্ট ফোন ও জাতীয় পরিচয় পত্র কার্ড দিয়ে গ্রাহক নিজে বিকাশ একাউন্ট খুলতে পারবেন। এছাড়াও যাদের জাতীয় পরিচয় পত্র (NID) নেই তাদের বয়স ১৪ থেকে ১৮ বছরের কম হলে ডিজিটাল জন্ম সনদ এবং মা-বাবার সচল বিকাশ নাম্বার দিয়ে স্টুডেন্ট বিকাশ একাউন্ট খুলতে পারবেন।


আপনাদের মধ্যে যারা বিকাশ একাউন্ট খোলার নিয়ম  সম্পর্কে জানতে ইচ্ছুক তাদের জন্য আজকের পোস্টটি অনেক সাহায্যকারী হতে চলছে কারণ বিকাশ একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে এই পোস্টে বিস্তারিত জানতে পারবেন। তাই মনোযোগ সহকারে পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে হবে। চলুন শুরু করা যাক -

আপনি এই পোস্টে বিকাশ একাউন্ট খোলার নিয়ম কানুন সম্পর্কে যে সকল বিষয়ে জানতে পারবেন তার সূচিপত্র নিচে দেয়া হলো যথাঃ
  • মোবাইলে বিকাশ পার্সোনাল একাউন্ট খোলার নিয়ম।
  • জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম।
  • বিকাশ স্টুডেন্ট একাউন্ট খোলার জন্য কি কি প্রয়োজন ? 


মোবাইলে বিকাশ পার্সোনাল একাউন্ট খোলার নিয়ম
বিকাশ একাউন্ট খোলার নিয়ম


মোবাইলে বিকাশ পার্সোনাল একাউন্ট খোলার নিয়ম 

মোবাইলে বিকাশ পার্সোনাল একাউন্ট খোলা একদম সিম্পল। গ্রাহক তার স্মার্ট ফোনে জাতীয় পরিচয় পত্রের ছবি ও প্রয়োজনীয় সকল তথ্য দিয়ে ঘরে বসে সহজে বিকাশ একাউন্ট খুলতে পারবেন। কিভাবে মোবাইলে নতুন বিকাশ একাউন্ট খুলতে হয়, আমি সম্পূর্ণ বিষয়টি এখন বুঝিয়ে দেব। তাই মনোযোগ সহকারে নিচে দেয়া  ধাপ গুলো অনুসরণ করুন। 

ধাপ সমূহঃ

  • প্রথমে আপনার স্মার্টফোনের প্লে স্টোর থেকে বিকাশ অ্যাপ টি ডাউনলোড করে নিন।
  • এরপর বিকাশ অ্যাপ Install করে Open করে নিন।
  • বিকাশ অ্যাপ Open হয়ে গেলে লগ ইন / রেজিস্ট্রেশন  এই বাটনে ক্লিক করুন। 
  • এখন আপনার মোবাইল নাম্বারটি দিন। যে কোন সিম অপারেটর নাম্বার হলে একাউন্ট খোলা যাবে। তবে আপনি যে মোবাইল নাম্বারটি দিবেন সে নাম্বারটি যেন উক্ত মোবাইলে সচল থাকে। 
  • এরপর নিচে পরবর্তী বাটনে ক্লিক করুন। 
  • আপনার মোবাইল থাকা সিম অপারেটর নির্বাচন করুন।
  • এরপর আপনার দেয়া মোবাইল নাম্বারে একটি ভেরিফিকেশন কোড চলে আসবে।
  • Verification Code টি চলে আসলে এরপর নিচে Allow বাটনে ক্লিক করুন।
  • এরপর নিশ্চিতকরণ বাটনে ক্লিক করুন।
  • বিকাশ একাউন্ট খোলার সকল শর্তাবলী  সম্পর্কে ভালোভাবে পড়ে নিন।
  • এরপর আমার সম্মতি আছে এই বাটনে ক্লিক করুন।
  • এখন জাতীয় পরিচয় পত্রের ছবি তোলার জন্য নিচে NID এর ছবি তুলুন এই বাটনে ক্লিক করুন।
  • এনআইডির  ফ্রন্ট এবং ব্যাকসাইড ভালোভাবে ছবি তুলে সাবমিট বাটনে ক্লিক করুন।
  • Submit বাটনে ক্লিক করার পর আপনার জাতীয় পরিচয় পত্রের তথ্যগুলো স্ক্রিনে দেখতে পাবেন। তথ্যগুলো সঠিক আছে কিনা ভালোভাবে দেখে নিন। সবকিছু ঠিকঠাক থাকলে এরপরে পরবর্তী বাটনে ক্লিক করুন।
  • এরপর আরো কিছু তথ্য দিতে হবে। লিঙ্গ, আয়ের উৎস, আনুমানিক মাসিক আয় এবং পেশা সম্পর্কে সঠিক  তথ্যগুলো দিন। পরবর্তী বাটনে ক্লিক করুন। 
  • এরপর আপনার নিজের ছবি তুলতে হবে। ছবি তোলার জন্য প্রস্তুত হন এবং নিচের ছবি তুলুন বাটনে ক্লিক করে পরিষ্কার একটি ছবি তুলুন। 
  • ছবি তোলা হয়ে গেলে, নিচে নিশ্চিতকরণ বাটনে ক্লিক করুন। 
  • এরপর সকল তথ্য সঠিকভাবে সাবমিট এবং ভেরিফিকেশন  হয়ে যাবে। এখন নতুন পিন সেট করতে হবে। তাই নতুন পিন সেট করুন এই বাটনে ক্লিক করুন। 
  • এরপর পরবর্তী বাটনে ক্লিক করুন। একটি ভেরিফিকেশন কোড আপনার মোবাইলে চলে আসবে। এরপর Allow বাটনে ক্লিক করুন। তারপর নিশ্চিতকরণ বাটনে ক্লিক করুন। 
  • এখন একটি নতুন পাঁচ সংখ্যার পিন কোড সেট করুন। নিচের নিশ্চিতকরণ বাটনে ক্লিক করুন। 
  • বিকাশ একাউন্ট খোলা হয়ে গেল। এখন আপনি বিকাশ পিন নম্বর দিয়ে লগইন করে সেন্ড মানি এবং ক্যাশ আউট সহ অন্যান্য সকল লেনদেন করতে পারবেন। 





জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম
বিকাশ একাউন্ট খোলার নিয়ম


জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম

জাতীয় পরিচয় পত্র ছাড়া ডিজিটাল জন্ম সনদ পএ এবং বাবা মার একটি সচল বিকাশ নাম্বার দিয়ে গ্রাহক নিমিষেই বিকাশ স্টুডেন্ট একাউন্ট খুলতে পারবেন। স্কুল পড়ুয়া সকল শিক্ষার্থীদের জন্য বিকাশ এই সুবিধাটি নিয়ে এসেছে। ১৪ থেকে ১৮ বছরের কম বয়সী গ্রাহকরা বিকাশ স্টুডেন্ট একাউন্ট খুলতে পারবেন সহজেই।

গ্রাহক ঘরে বসে তার মোবাইলে বিকাশ অ্যাপের সাহায্যে নতুন বিকাশ স্টুডেন্ট একাউন্ট খুলতে পারবেন । এজন্য বিকাশ অ্যাপ ব্যবহার করা যায় এমন একটি স্মার্ট  মোবাইল গ্রাহকের থাকতে হবে। কিভাবে মোবাইলে  বিকাশ স্টুডেন্ট একাউন্ট খুলতে হয় এ সম্পর্কে ধাপে ধাপে  আলোচনা করব। তাই মনোযোগ সহকারে পোস্টটি পড়ুন। 


বিকাশ স্টুডেন্ট একাউন্ট খোলার জন্য যা প্রয়োজনঃ

১) গ্রাহকের বয়স ১৪ এর বেশী এবং ১৮ এর কম হতে হবে। 
২) ডিজিটাল জন্ম সনদ থাকতে হবে। 
৩) মা ও বাবা সচল বিকাশ একাউন্ট লাগবে।


বিকাশ স্টুডেন্ট একাউন্ট খোলার ধাপ সমূহঃ

১) প্রথমে bkash অ্যাপ ওপেন করে নিন। বিকাশ অ্যাপ ওপেন হয়ে গেলে লগ ইন/ রেজিষ্ট্রেশন  বাটনে ট্যাপ করুন।

২) এরপর দেশের কোড সিলেক্ট করে মোবাইল নাম্বার দিন। নিচে পরবর্তী অপশনে ট্যাপ করুন। এখন আপনার মোবাইল নাম্বারে একটি ছয় সংখ্যা  ভেরিফিকেশন কোড যাবে, কোডটি দিন।

৩) এরপর আপনার পরিচয় যাচাই করতে হবে তাই আইডি ধরন নির্বাচন করুন। বিকাশ স্টুডেন্ট একাউন্ট খুলতে জন্ম সনদ অপশনে ট্যাপ করুন।
৪) এরপর ডিজিটাল জন্ম সনদের পরিষ্কার ভাবে ছবি তুলুন এবং Submit বাটনে ট্যাপ করুন।


৫) মোবাইল Screen এ জন্ম সনদের তথ্যগুলো দেখতে পাবেন। তথ্যগুলো ভালোভাবে দেখে নিন এবং প্রয়োজন মতে পরিবর্তন করুন। এরপর পরবর্তী অপশনে ট্যাপ করুন।

৬) অন্যান্য তথ্যগুলো দিন যথাঃ লিঙ্গ, আয়ের উৎস, মাসিক আয় এবং পেশা। তথ্যগুলো দেয়া হয়ে গেলে পরবর্তী বাটনে ট্যাপ করুন।

৭) এখন মা বাবার তথ্য দিন। সম্পর্ক, ইংরেজিতে নাম এবং মা বাবার সচল বিকাশ একাউন্ট নাম্বার দিন। আপনার মা বাবার সম্মতির জন্য মোবাইল নাম্বারে একটি  ভেরিফিকেশন কোড পাঠানো হবে।

জেনে রাখুন  আপনার bKash Student Account এ মা বাবা নমিনি হিসেবে বিবেচিত হবেন। এরপর পরবর্তী বাটনে ট্যাপ করুন।

৮) এখন নিজের ছবি তুলুন। ছবি যেন অনেক পরিষ্কার ওঠে সেই দিকে খেয়াল রাখবেন। যথেষ্ট আলোর সামনে ছবি তুলুন Screen এ দেয়া নির্দেশনা অনুযায়ী। ছবি তুলার সাথে সাথে তথ্য Submit হয়ে যাবে এবং পরবর্তী ৪৮ ঘন্টা সময়ের মধ্যে আপনার মা বাবার বিকাশ নাম্বারে পাঠানো ভেরিফিকেশন কোড নাম্বার দিয়ে রেজিষ্ট্রেশন সম্পন্ন করুন।

৯) এরপর বিকাশ একাউন্টে নতুন ৫ সংখ্যা পিন কোড  সেট করুন এবং নিশ্চিতকরণ ট্যাপ করুন। 

এখন আপনার স্টুডেন্ট বিকাশ একাউন্ট খোলা হয়ে গেল। এখন আপনি যে কোন মুহূর্তে পিন কোড দিয়ে বিকাশ একাউন্ট লগইন করে সকল লেনদেন করতে পারবেন। 
 
শেষ কথা: আশা করি আপনারা পোস্টটি পড়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম বুঝতে পেরেছেন। বিকাশ একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে অন্যান্য সকল ভিডিও দেখতে আমাদের ইউটিউব চ্যানেলে  ভিজিট করুন।
একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন