অনলাইনে ট্রেনের টিকিট ডাউনলোড করার নিয়ম | how to download railway ticket online

অনলাইনে ট্রেনের টিকিট ডাউনলোড করার নিয়ম: আসসালামু আলাইকুম আশা করি সকলে ভালো আছেন। আজকের এই পোস্টে আমি আপনাদের জানাবো, অনলাইনে ট্রেনের টিকিট ডাউনলোড করার নিয়ম।  আর নয় দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থেকে টিকিট কাটার ঝামেলা কারণ ঘরে বসেই অনলাইনে ট্রেনের টিকিট কাটা যায় মুহূর্তেই।

অনলাইনে ট্রেনের টিকিট ডাউনলোড করার নিয়ম
অনলাইনে ট্রেনের টিকিট ডাউনলোড করার নিয়ম
বাংলাদেশ রেলওয়ের স্টেশন টিকিট কাউন্টার থেকে ট্রেনের টিকেট কাটলে, টিকিটের হার্ড কপি দিয়ে থাকে।অনলাইন থেকে টিকিট কাটলে, আমাদেরকে Pdf অর্থাৎ Soft কপি দিয়ে থাকে। যার কারণে টিকিট কাটার পর অনলাইন একাউন্ট থেকে ডাউনলোড করতে হয়। এরপর ডাউনলোড করা Soft কপি প্রিন্ট করে তারপরে টিকিট হাতে নিয়ে ট্রেন ভ্রমণ করতে হয়।

আপনাদের মধ্যে যারা অনলাইনে ট্রেনের টিকিট ডাউনলোড করার নিয়ম শিখতে ইচ্ছুক তাদের জন্য আজকের পোস্টটি অনেক সাহায্যকারী হতে চলছে কারণ অনলাইনে ট্রেনের টিকিট ডাউনলোড করার নিয়ম সম্পর্কে এই পোস্টে বিস্তারিত জানতে পারবেন।

তাই অনলাইনে ট্রেনের টিকিট ডাউনলোড করার নিয়ম সম্পর্কে ভালোভাবে জানতে পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে হবে। চলুন শুরু করা যাক -

আপনি এই পোস্টে অনলাইনে ট্রেনের টিকিট ডাউনলোড করার নিয়ম সম্পর্কে যে সকল বিষয়ে জানতে পারবেন তার সূচিপত্র নিচে দেয়া হলো যথাঃ
  • ই-টিকেট (ওয়েবসাইট) থেকে অনলাইনে ট্রেনের টিকিট ডাউনলোড করার নিয়ম
  • রেল সেবা অ্যাপ থেকে অনলাইনে ট্রেনের টিকিট ডাউনলোড করার নিয়ম
  • ই মেইল একাউন্ট থেকে অনলাইনে ট্রেনের টিকিট ডাউনলোড করার নিয়ম



ই-টিকেট (ওয়েবসাইট) থেকে অনলাইনে ট্রেনের টিকিট ডাউনলোড করার নিয়ম

বাংলাদেশ রেলওয়ের অফিসিয়াল ই টিকিট  ওয়েবসাইট থেকে অনলাইনে ট্রেনের টিকিট ডাউনলোড করুণ সহজেই।  Eticket railway  ওয়েবসাইটে ট্রেনের টিকিট ডাউনলোড করার জন্য মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে এরপর কয়েকটি ধাপে সহজেই ট্রেনের টিকিট ডাউনলোড করা যাবে।

অনলাইনে ট্রেনের টিকিট ডাউনলোড করার নিয়ম
ই-টিকেট (ওয়েবসাইট) থেকে অনলাইনে ট্রেনের টিকিট ডাউনলোড করার নিয়ম

কিভাবে ই টিকেট ওয়েবসাইট থেকে ট্রেনের টিকিট ডাউনলোড করবেন আমি এখন ধাপে ধাপে আলোচনা করব তাই মনোযোগ সহকারে পোস্টটি পড়ুন।

প্রথম ধাপ: প্রথমে যেকোনো ব্রাউজারে গুগল সার্চ বক্সে টাইপ করুন online railway ticket download এরপর Enter প্রেস করুন। স্কিনে বাংলাদেশ রেলওয়ের এই লিংকটি https://eticket.railway.gov.bd দেখতে পাবেন। এখন এই লিংকের উপরে ক্লিক করুন। 

দ্বিতীয় ধাপ: এরপর স্কিনে একটি পেজ আসবে। স্কিনের উপরে একটি থ্রি ডট মেনু আছে এই মেনুতে ক্লিক করুন।  এখন লগইন করতে হবে তাই Login অপশনে ক্লিক করুন। রেল সেবা অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন করার সময় যে মোবাইল নম্বর এবং পাসওয়ার্ড ব্যবহার করেছেন, সেই মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন।

তৃতীয় ধাপ: লগইন হয়ে গেলে এরপর অনেকগুলো অপশন দেখতে পাবেন। এখন আপনার নামের উপরে ক্লিক করুন।  তারপর Purchase History অপশনে ক্লিক করুনঅনলাইনে আপনি যে টিকিট কিনেছিলেন সে টিকিটের তথ্য এখানে দেখতে পাবেন।

চতুর্থ ধাপ: এখন নিচে Download Ticket  লেখার উপরে ক্লিক করুন। ডাউনলোড টিকিট অপশন এ ক্লিক করার সাথে সাথে সফলভাবে ট্রেনের টিকিট ডাউনলোড হয়ে যাবে। নিচে বুঝতে পেরেছেন বাংলাদেশ রেলওয়ের অফিসিয়াল ই টিকিট ওয়েবসাইট থেকে কিভাবে ট্রেনের টিকিট ডাউনলোড করতে হয়। 



রেল সেবা অ্যাপ থেকে অনলাইনে ট্রেনের টিকিট ডাউনলোড করার নিয়ম

বাংলাদেশ রেলওয়ের অফিসিয়াল রেল সেবা অ্যাপ থেকে অনলাইনে ট্রেনের টিকিট ডাউনলোড করা যায় সহজেই। ট্রেনের টিকিট ডাউনলোড করার জন্য রেল সেবা অ্যাপ ব্যবহার করা যায় এমন একটি স্মার্টফোন থাকতে হবে।  তারপর  প্লে স্টোর থেকে রেল সেবা অ্যাপ ডাউনলোড করে লগইন করে কয়েকটি ধাপ অনুসরণ করে সহজে Rail Sheba App  এ ট্রেনের টিকিট ডাউনলোড করা যাবে। 

how to download railway ticket online
রেল সেবা অ্যাপ থেকে অনলাইনে ট্রেনের টিকিট ডাউনলোড করার নিয়ম

কিভাবে Rail Sheba App থেকে ট্রেনের টিকিট ডাউনলোড করতে হয় আমি এখন কয়েকটি ধাপেধাপে আলোচনা করব তাই মনোযোগ সহকারী পোস্টে পড়ুন।

প্রথম ধাপ: প্রথমে প্লে স্টোর থেকে Rail Sheba App ডাউনলোড করে ইন্সটল করে নিন। এরপর অ্যাপটি ওপেন করুন।

দ্বিতীয় ধাপ:  এখন মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে অ্যাপটি লগইন করুন। অর্থাৎ রেল সেবা একাউন্ট  রেজিস্ট্রেশন করার সময় যে মোবাইল এবং পাসওয়ার্ড ব্যবহার করেছেন সেই মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন।

তৃতীয় ধাপ: লগইন করার পর অনেকগুলো অপশন দেখতে পাবেন। এখন My Tickets অপশনে ক্লিক করুন। আপনি অনলাইনে যে টিকিট কিনেছিলেন সেই টিকেটের তথ্য দেখতে পাবেন। View Tickets অশনে ক্লিক করুন।

চতুর্থ ধাপ: এরপর DOWNLOAD TICKET অপশনে ক্লিক করুন। এখন টিকিট ডাউনলোড হয়ে যাবে এবং আপনার মোবাইলে মেমোরিতে Soft Copy ফাইলটি Save হবে। টিকিটের Soft Copy ফাইলটি প্রিন্ট করে আপনি হাতে পেয়ে যাবেন। এভাবে আপনি খুব সহজেই রেল সেবা অ্যাপ এ ট্রেনের টিকিট ডাউনলোড করতে পারেন।




ই মেইল একাউন্ট থেকে অনলাইনে ট্রেনের টিকিট ডাউনলোড করার নিয়ম

ইমেইল একাউন্ট থেকে অনলাইনে কাটা ট্রেনের টিকিট ডাউনলোড করা একদম সহজ। তবে এক্ষেত্রে রেল সেবা একাউন্টে অবশ্যই ইমেইল আইডি অ্যাড করা থাকতে হবে  এবং ইমেল আইডি সচল থাকতে হবে। এরপর ইমেল আইডি ওপেন করে ট্রেনের টিকিট ডাউনলোড করা যাবে। 

অনলাইনে ট্রেনের টিকিট ডাউনলোড করার নিয়ম
ই মেইল একাউন্ট থেকে অনলাইনে ট্রেনের টিকিট ডাউনলোড করার নিয়ম

কিভাবে খুব সহজেই ইমেইল আইডি থেকে ট্রেনের টিকিট ডাউনলোড করবেন আমি এখন কয়েকটি ধাপে ধাপে প্রক্রিয়াটি নিয়ে ধাপে ধাপে আলোচনা করব। তাই মনোযোগ সহকারে পোস্টটি পড়ুন। 

প্রথম ধাপ: রেল সেবা একাউন্ট রেজিষ্ট্রেশন করার সময় যে ইমেইল আইডি অ্যাড করেছিলেন সেই ইমেইল আইডি ওপেন করুন।

দ্বিতীয় ধাপ: এরপর ইমেল আইডির Inbox ওপেন করুন। Bangladesh railway থেকে ট্রেনের টিকিটের মেসেজ  আছে কিনা ভালো করে চেক করুন। বাংলাদেশ রেলওয়ে থেকে পেলে এরপর টিকিটের নিচের দিকে আসুন।

BDRAILWAY pdf  লেখার পাশে ডাউনলোড আইকনের উপরে ক্লিক করুন। ফাইলটি ডাউনলোড হয়ে যাবে। এখন আপনি ডাউনলোডকৃত ফাইলটি প্রিন্ট করে টিকিট হাতে পেয়ে যাবেন। এভাবে আপনি খুব সহজেই ইমেইল একাউন্ট থেকে ট্রেনের টিকিট ডাউনলোড করতে পারবেন। 

শেষ কথা: আশা করি আপনারা পোস্টটি পড়ে অনলাইনে ট্রেনের টিকিট ডাউনলোড করার নিয়ম সম্পর্ক বুঝতে পেরেছেন। বাংলাদেশ ট্রেনের অনলাইন টিকেট সম্পর্কে অন্যান্য সকল ভিডিও দেখতে আমাদের ইউটিউব চ্যানেলে ভিজিট করুন।
একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন