অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম | How To Cancel Train Ticket Online

অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম: আসসালামু আলাইকুম আশা করি সকলে ভালো আছেন। আজকের এই পোস্টে আমি আপনাদের জানাবো, অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম। বেশ কিছুদিন আগেও দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থেকে স্টেশন কাউন্টার গুলোতে ট্রেনের  টিকিট কাটা লাগতো। তবে এখন ঘরে বসেই যাত্রী তার মোবাইল ফোনেই অনলাইনে ট্রেনের টিকিট কাটতে পারেন।

অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম
অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম

দীর্ঘ সময় লাইনে কষ্ট করে দাঁড়িয়ে থেকে টিকিট কাটার পর কোন কারনে যদি ট্রেনের টিকিট ফেরত দেয়ার দরকার হতো তাহলে তো বিষয়টি বড় দুঃসাধ্য ব্যাপার ছিল।  তবে বর্তমানে বিষয়টি সম্পূর্ণ আলাদা কারণ যাত্রী যেভাবে ঘরে বসেই খুব সহজেই অনলাইনে ট্রেনের টিকিট কাটতে পারেন।

তেমনিভাবে যাত্রী এখন অনলাইনে টিকিট ফেরত দিতে পারবেন।  তবে অনলাইনে টিকিট বাতিল করার বাংলাদেশ রেলওয়ের কিছু নিয়ম-নীতি রয়েছে। ফেনী এমনিতে গুলো মেনেই একজন যাত্রীকে অনলাইনে টিকিট ফেরত দিতে পারবেন। 

আপনাদের মধ্যে যারা অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম সম্পর্কে জানতে ইচ্ছুক তাদের জন্য আজকের পোস্টটি অনেক সাহায্যকারী হতে চলছে কারণ অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম সম্পর্কে এই পোস্টে বিস্তারিত জানতে পারবেন। তাই মনোযোগ সহকারে পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে হবে। চলুন শুরু করা যাক -

আপনি এই পোস্টে অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম সম্পর্কে আরও যে সকল বিষয়ে জানতে পারবেন তার সূচিপত্র নিচে দেয়া হলো যথাঃ
  • অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম
  • কাউন্টারে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম
  • বাংলাদেশ ট্রেনের টিকিট রিফান্ড পলিসি
  • ট্রেনের টিকিট ক্যানসেল করলে কত সময় পর টাকা ফেরত পাবেন
  • ট্রেনের টিকিট ক্যানসেল করলে কত টাকা ফেরত পাওয়া যায়


অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম


অনলাইনে ট্রেনের টিকেট কাটার জন্য যাত্রীকে প্রথমে বাংলাদেশ রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইট এবং রেল সেবা অ্যাপে রেজিস্ট্রেশন করে একটি অ্যাকাউন্ট করতে হয়। তারপর সেই একাউন্টে আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করার মাধ্যমে ট্রেনের টিকেট কাটতে পারেন। অনলাইনে ট্রেনের টিকিট কাটা হলে যাত্রীকে তার আইডি অথবা ইমেইলে টিকেটের Soft Copy পাঠিয়ে দেয়া হয়। 

How To Cancel Train Ticket Online
 How To Cancel Train Ticket Online

যাত্রীর রেল সেবা একাউন্ট আইডির Purchase History অপশনে টিকিটের সফট কপি ডাউনলোড লিংক দেওয়া হয়। এই ডাউনলোড লিংকে সাহায্যে যাত্রী তার ট্রেনের টিকেট প্রিন্ট করে নিতে পারেন। সেই সাথে টিকিট ফেরত দেওয়ার অপশন এখানে রয়েছে। Purchase History অপশনে একটি  Cancel  Ticket বাঁটন রয়েছে।

এই cancel Ticket বাটনে ক্লিক করার মাধ্যমে ট্রেনের টিকিট বাতিল করতে পারবেন। এই বাটনে ক্লিক করলে যাত্রী টিকিট ফেরত দিলে পার্সেন্টেজ অনুযায়ী কত টাকা ফেরত পাবে সে বিষয়ে জানতে পারবে। 

তবে টিকিট ফেরত বা বাতিল করার কিছু নিয়ম-নীতি রয়েছে যেগুলো মেনে আপনাকে টিকিট বাতিল করতে হবে। যেভাবে আপনি আপনার আইডি থেকে cancel Ticket বাটনের মাধ্যমে ট্রেনের টিকিট বাতিল করবেন সে বিষয়টি এখন আমি ধাপে ধাপে দেখাবো মনোযোগ সহকারে পোস্টটি পড়ুন। 


প্রথম ধাপঃ প্রথমে আপনি বাংলাদেশ রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইট এবং রেল সেবা একাউন্টে মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে ওপেন করুন।

দ্বিতীয় ধাপঃ এরপর My tickets অপশনে ক্লিক করুন। এখন আপনি স্কিনে আপনি যে অনলাইনে ট্রেনের টিকেট কেটেছেন তার বিষয়ে জানতে পারবেন। এখন টিকিট বাতিল করার জন্য Cancel Ticket অপশনে ক্লিক করুন। 

তৃতীয় ধাপঃ এরপরে টিকিটের পিনার নাম্বার সহ টিকিটের কত টাকা ফেরত দিবে সকল তথ্য এখানে দেখতে পারবেন। সবকিছু ভালোভাবে দেখে নেবেন এরপর Confirme Cancellation বাটনে ক্লিক করুন। 

চতুর্থ ধাপঃ  কনফার্ম ক্যান্সলেশন এই বাটনে ক্লিক করার পর  Inter Verification পেজ আসবে এবং আপনার মোবাইল নাম্বারে একটি otp কোড আসবে। ছয় সংখ্যার এই গোপন পিন কোডটি সঠিকভাবে টাইপ করুন এবং নিচের VERIFY বাটনে ক্লিক করুন। 

পঞ্চম ধাপঃ এরপর  Refund In Progress লেখাটি দেখতে পারবেন এখানে কিছু ইনফরমেশন দেয়া হবে। যেখানে আপনাকে বলা হয়েছে টিকিট বাতিলের বিষয়টি প্রক্রিয়াধীন রইল। সবকিছু চেক ব্যাক করে তারা আপনাকে ট্রেনের টিকিট বাতিল করে রিভান্ড করে আপনার একাউন্টে পাঠিয়ে দিবে। 



বাংলাদেশ ট্রেনের টিকিট রিফান্ড পলিসি
অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম


বাংলাদেশ ট্রেনের টিকিট রিফান্ড পলিসি

বাংলাদেশের রেলওয়ের অনলাইনে টিকিট ফেরত দেয়ার কিছু নীতিমালা রয়েছে। অনলাইনে টিকিট ফেরত দেয়ার পূর্বেই এ সকল নীতিমালা সম্পর্কে জ্ঞান থাকা দরকার। ট্রেনের টিকিট ফেরত দিলে কত সময়ের মধ্যে কিংবা কত টাকা ফেরত পাবেন এ সমস্ত কিছু বিষয় নিয়ে আমি আপনাদের সাথে বিষয়টি শেয়ার করব।

ট্রেনের টিকিট ক্যানসেল করলে কত সময় পর টাকা ফেরত পাবেন

ট্রেনের টিকিট বাতিল করার সাথে সাথেই টাকা রিফান্ড পাওয়া যাবে না। ট্রেনের টিকিট ক্যানসেল করার সর্বোচ্চ আট কার্য দিবসের মধ্যে টিকিটের টাকা ফেরত পাবেন।অনলাইনে ট্রেনের টিকিট কাটার সময় যে পেমেন্ট গেটওয়ের  মাধ্যমে টাকা পেমেন্ট করেছিলেন, ঠিক সেই  পেমেন্ট গেটওয়ের  মাধ্যমে  টাকা ফেরত পাবেন।

ট্রেনের টিকিট ক্যানসেল করলে কত টাকা ফেরত পাওয়া যায়

ট্রেনের টিকিট ক্যানসেল করলে কত টাকা পাওয়া যায় প্রশ্নটি আমাদের অনেকেরই। ট্রেনের টিকিট ক্যানসেল করলে কত টাকা ফেরত পাবেন তা সম্পূর্ণ নির্ভর করবে আপনি টিকিট কাটার পর কত সময়ের মধ্যে ফেরত দিয়েছেন। টিকিট কাটার পরে কত সময়ে মধ্যে টিকিট ফেরত দিলে কত টাকা ফেরত পাবেন আমি সেই বিষয়টি নিয়ে এখন আপনাদের সঙ্গে আলোচনা করব। 

১) যাত্রা শুরুর ৪৮ ঘন্টা পূর্বে টিকিট ফেরত দিলে শ্রেণী অনুযায়ী নিম্নোক্ত  পরিষেবা চার্জ কেটে নিয়ে বাকী টাকা প্রদান করবে। 
ক) এসি শ্রেণীর ৪০ টাকা। 
খ) প্রথম শ্রেণীর ৪০ টাকা। 
গ) অন্যান্য শ্রেণি ২৫ টাকা। 

২) যাত্রা শুরুর ৪৮ ঘন্টার কম ও ২৪ ঘন্টার বেশি সময়  পূর্বে  টিকিট ফেরত দিলে শ্রেণী অনুযায়ী নিম্নোক্ত  পরিষেবা চার্জ কেটে নিয়ে বাকী টাকা প্রদান করবে। 
ক) টিকিটের মোট মূল্যের ২৫% টাকা।

৩) যাত্রা শুরুর ২৪ ঘন্টার কম ও ১২ ঘন্টার বেশি সময় পূর্বে টিকিট ফেরত দিলে শ্রেণী অনুযায়ী নিম্নোক্ত পরিষেবা চার্জ কেটে নিয়ে বাকী টাকা প্রদান করবে। 
ক) টিকিটের মোট মূল্যের  ৫০% টাকা।

৪) যাত্রা শুরুর ১২ ঘন্টার কম ও ০৬ ঘন্টার বেশি সময় পূর্বে টিকিট ফেরত দিলে শ্রেণী অনুযায়ী নিম্নোক্ত পরিষেবা চার্জ কেটে নিয়ে বাকী টাকা প্রদান করবে। 
ক) টিকিটের মোট মূল্যের ৭৫% টাকা।

৫) যাত্রা শুরুর ৬ ঘন্টার কম সময়ের মধ্যে টিকিট ফেরত দিলে টিকিটের কোন পরিমাণ মূল্য ফেরত দিবে না।  আর অনলাইনে টিকিট কাটার সময় যে পরিষেবার চার্জ কেটে নেয়া হয় তা কোনভাবেই ফেরত যোগ্য নয়। 


শেষ কথা: আশা করি আপনারা পোস্টটি পড়ে অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম সম্পর্ক বুঝতে পেরেছেন। অনলাইনে ট্রেনের টিকিট  সম্পর্কে অন্যান্য সকল ভিডিও দেখতে আমাদের ইউটিউব চ্যানেলে ভিজিট করুন।
একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন