বিকাশ থেকে বিল দেওয়ার নিয়ম | How To Pay Bill By Bkash

বিকাশ থেকে বিল দেওয়ার নিয়ম: আসসালামু আলাইকুম আশা করি সকলে ভালো আছেন। আজকের এই পোস্টে আমি আপনাদের জানাবো, বিকাশ থেকে বিল দেওয়ার নিয়ম। আর নয় লম্বা লাইনে দাঁড়িয়ে থাকার ঝামেলা। কেননা বিকাশ থেকে এখন সকল ধরনের বিল পরিশোধ করতে পারবেন সহজেই।

বিকাশ থেকে বিল দেওয়ার নিয়ম
বিকাশ থেকে বিল দেওয়ার নিয়ম

শুধু তাই নয় ব্যাংক বা অফিসে বিল জমা দিয়ে যেভাবে রিসিভ গ্রহণ করেন, তেমনি ভাবে বিকাশ থেকে Bill Payment করে সাথে সাথেই রিসিভ পেয়ে যাবেন। আপনি বিকাশ থেকে বর্তমানে যে সকল সার্ভিস বা সংস্থার বিল পরিশোধ করতে পারবেন। যথাঃ Electricity, Gas, Water, Internet, Telephone, TV, Credit Card, Govt. Fees, Insurance, Tracker  ইত্যাদি।

আপনাদের মধ্যে যারা বিকাশ থেকে বিল দেওয়ার নিয়ম সম্পর্কে জানতে ইচ্ছুক তাদের জন্য আজকের পোস্টটি অনেক সাহায্যকারী হতে চলছে কারণ বিকাশ থেকে বিল দেওয়ার নিয়ম সম্পর্কে এই পোস্টে বিস্তারিত জানতে পারবেন। তাই মনোযোগ সহকারে পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে হবে। চলুন শুরু করা যাক -

আপনি এই পোস্টে বিকাশ থেকে বিল দেওয়ার নিয়ম সম্পর্কে আরও যে সকল বিষয়ে জানতে পারবেন তার সূচিপত্র নিচে দেয়া হলো যথাঃ
  • বিকাশ থেকে ক্রেডিট কার্ড বিল পরিশোধ
  • বিকাশ থেকে ক্রেডিট কার্ড বিল চার্জ
  • বিকাশ থেকে ইন্টারনেট বিল দেয়ার নিয়ম



বিকাশ থেকে ক্রেডিট কার্ড বিল পরিশোধ



বিকাশ থেকে ক্রেডিট কার্ড বিল পরিশোধ

বিকাশ থেকে ক্রেডিট কার্ড দিল পরিশোধ করা একদম সিম্পল। বিকাশ অ্যাপ এর সাহায্যে খুব সহজে ভিসা  ক্রেডিট কার্ড বিল পরিশোধ যায়।  বিকাশ অ্যাপ থেকে ভিসা ক্রেডিট কার্ডের বিল পরিশোধ করার প্রক্রিয়াটি আমি এখন ধাপে ধাপে বিষয়টি আলোচনা করব।  তাই পুরো বিষয়টি জানতে মনোযোগ সহকারে পোস্টটি পড়ুন।

প্রথম ধাপঃ প্রথমে আপনার মোবাইলে প্লে স্টোর থেকে বিকাশ  অ্যাপ ডাউনলোড করে ইন্সটল করে নিন।

দ্বিতীয় ধাপঃ তারপর বিকাশের গোপন পিন কোড দিয়ে লগইন করে  অ্যাপস ওপেন করুন। 

তৃতীয় ধাপঃ এরপর বিকাশ অ্যাপে অনেকগুলো অপশন দেখতে পাবেন।  এখন উপরে Pay Bill একটি অপশন আছে এই অপশনে ক্লিক করুন।

চতুর্থ ধাপঃ    Search Organization সার্চ বক্সে Credit Card টাইপ করে অপশনটি খুঁজে বের করুন অথবা All Organization থেকে ক্রেডিট কার্ড অপশনের ওপরে ক্লিক করুন। 

পঞ্চম ধাপঃ এরপর ক্রেডিট কার্ডের ধরন সিলেক্ট করুন।    এখানে City Bank Amex Credit Card Bill এবং Visa Credit Card Bill এই দুই ধরনের ক্রেডিট কার্ড অপশন রয়েছে। বিকাশ থেকে ভিসা ক্রেডিট কার্ড বিল পরিশোধ জন্য  Visa Credit Card Bill  লেখার উপরে ক্লিক করুন। 

ষষ্ঠ ধাপঃ এখন আপনার ক্রেডিট কার্ডের নাম্বারটি সঠিকভাবে টাইপ করুন। তারপর নিচে Proceed to Pay এই পাটনের ওপরে ক্লিক করুন। কিছু সময়ের মধ্যে মোবাইল স্ক্রিনে Your Pay Bill is Successful এই নোটিফিকেশন দেখতে পাবেন। এভাবে আপনি খুব সহজেই বিকাশ অ্যাপ থেকে ক্রেডিট কার্ডের বিল পরিশোধ করতে পারবেন। 

সপ্তম ধাপঃ এরপর টাকার পরিমাণ লিখুন এবং ডান পাশের চিহ্নে ক্লিক করুন। তারপর বিকাশের গোপন পিন নাম্বার দিয়ে Tap and hold for pay bill এই বাটনে প্রেস করুন।


বিকাশ থেকে ক্রেডিট কার্ড বিল চার্জ
বিকাশ থেকে ক্রেডিট কার্ড বিল চার্জ



বিকাশ থেকে ক্রেডিট কার্ড বিল চার্জ

১) প্রতি মাসে ৪৯,৯৯৯.৯৯ টাকা পর্যন্ত Credit Card বিল প্রতি পেমেন্টে ১.৪৯% বা ১০০ টাকা চার্জ প্রযোজ্য (যে চার্জ সর্বনিম্ন)।

২)  প্রতি মাসে সর্বমোট ৫০,০০০ টাকা বা তার বেশি বিল পেমেন্টে ১.৪৯% (প্রতি পেমেন্টে) চার্জ প্রযোজ্য।
৩) যেকোনো City Bank Amex Credit Card Bill এবং Visa Credit Card Bill পেমেন্টের ক্ষেত্রে চার্জটি প্রযোজ্য হবে।
৪) শুধুমাত্র bKash App ব্যবহার করে সেবাটি উপভোগ করতে পারবেন।


বিকাশ থেকে ইন্টারনেট বিল দেয়ার নিয়ম

এখন ইন্টারনেট গ্রাহকরা বিকাশ থেকে ইন্টারনেট বিল দিতে পারবেন মুহূর্তেই। কোন চার্জ ছাড়াই ইন্টারনেট বিল  দিতে পারবেন এবং রিসিট গ্রহণ করতে পারবেন। গ্রাহকরা ঘরে বসেই তার মোবাইল ফোনে বিকাশ অ্যাপ এবং *২৪৭# ডায়াল করে  ইন্টারনেট বিল দেওয়ার এই সুবিধাটি উপভোগ করতে পারবেন।

কিভাবে মোবাইলে সহজেই internet bill দিতে হয় এই প্রক্রিয়াটি সম্পর্কে  এখন আমি কয়েকটি ধাপে আলোচনা করব। তাই মনোযোগ সহকারে পোস্টটি পড়ুন।


বিকাশ অ্যাপ থেকে ইন্টারনেট বিল:


প্রথম ধাপ: প্রথমে বিকাশে অ্যাপ গোপন পিন কোড দিয়ে লগইন করুন। 

দ্বিতীয় ধাপ: এরপর স্কিনে অনেকগুলো অপশন দেখতে পাবেন। এখন Pay Bill অপশনটি নির্বাচন করুন। তারপর Internet অপশন নির্বাচন করুন এবং আপনি যে প্রতিষ্ঠানের ইন্টারনেট ব্যবহার করেন, সেই প্রতিষ্ঠানের নামটি নির্বাচন করুন। 

তৃতীয় ধাপ: কোন মাসের ইন্টারনেট বিল দিবেন সেই মাস সিলেক্ট করুন এবং আপনার কাস্টমার আইডি নাম্বার দিন। এরপর এগিয়ে যান বাটনের  উপরে ক্লিক করুন।

চতুর্থ ধাপ: এখন উক্ত মাসে কত ইন্টারনেট বিল দিতে হবে স্ক্রিনে দেখতে পারবেন । বিলের পরিমাণ সঠিকভাবে চেক করে দেখুন এবং ওই পরিমাণ ব্যালেন্স আপনার বিকাশে আছে কিনা ভালোভাবে দেখে নিন। তারপর নিচে পরবর্তী ধাপে উপরে ক্লিক করুন।

পঞ্চম ধাপ: এরপর বিকাশ এর পিন নাম্বার দিন এবং পে বিল  সম্পন্ন করতে  স্ক্রিনের নিচের অংশে বাটন এর উপরে প্রেস করে কিছুক্ষণ ধরে রাখুন। আপনার পে বিল সফল হয়েছে স্ক্রিনে লেখাটি দেখতে পারবেন।

কিছুক্ষণের মধ্যে আপনার মোবাইলে একটি কনফার্মেশন মেসেজ পাবেন। এরপর স্কিনে বিলের পেমেন্ট রিসিট দেখতে পারবেন। এভাবে আপনি খুব সহজেই মোবাইল থেকেই বিল দিতে পারবেন। 


শেষ কথা: আশা করি আপনারা পোস্টটি পড়ে বিকাশ থেকে বিল দেওয়ার নিয়ম সম্পর্ক বুঝতে পেরেছেন। বিকাশ সম্পর্কে অন্যান্য সকল ভিডিও দেখতে আমাদের ইউটিউব চ্যানেলে ভিজিট করুন।
একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন