সিঙ্গার সেলাই মেশিন ব্যবহার করার নিয়ম | How To Use Singer Sewing Machine

সিঙ্গার সেলাই মেশিন ব্যবহার করার নিয়ম: আসসালামু আলাইকুম আশা করি সকলে ভালো আছেন। আজকের এই পোস্টে আমি আপনাদের জানাবো, সিঙ্গার সেলাই মেশিন ব্যবহার করার নিয়ম। সেলাই মেশিন হল এমন একটি মেশিন যার সাহায্যে কাপড় এবং কিছু উপকরণকে এক সাথে সুতার সাহায্যে সেলাই করতে ব্যবহৃত হয়। প্রথম শিল্প বিপ্লবের সময়ের দিকে সেলাই মেশিনের উদ্ভাবিত হয়েছিল।

সিঙ্গার সেলাই মেশিন ব্যবহার করার নিয়ম
সিঙ্গার সেলাই মেশিন ব্যবহার করার নিয়ম

এই সময় সেলাই মেশিন উদ্ভাবিত হয়েছিল এজন্য যাতে পোশাকশিল্পের হাতে সেলাই কাজের পরিমাণ হ্রাস পায়। সেলাই মেশিন আবিষ্কারের পর থেকে, ১৯৯০ সালে প্রথম ইংরেজ থমাস সেন্টারে কাজ বলে মনে করা হতো।

সেলাই মেশিন প্রচলনের ফলে পোশাকশিল্পে ব্যাপক উন্নতি সাধন করেছে যার ফলে পোশাক শিল্প অর্থনৈতিক দিক দিয়ে বাংলাদেশের অন্যতম একটি দিক হিসেবে পরিলক্ষিত হচ্ছে। বর্তমানে এই সেলাই মেশিন কাজে লাগিয়ে পোশাক শিল্পের পাশাপাশি ব্যক্তিগত অনেকেই উদ্যোক্তা হিসেবে উন্নতি সাধন করছে। সেলাই মেশিনের ব্যবহার শহর এবং গ্রামগঞ্জের প্রায় সকল অঞ্চলে মানুষের হাতে পৌঁছে গিয়েছে।

যার ফলে এর ব্যবহার অনেকটাই বেড়ে গিয়েছে, কেননা নিজেদের পরিবারের কাপড় সেলাইয়ের পাশাপাশি অন্যের কাপড় সেলাইয়ের কাজে মানুষ অনুপ্রাণিত হচ্ছে। এর কারণ হলো এই সেলাই মেশিনের সাহায্যে খুব সহজে ঘরে বসেই আয় করা সম্ভব হচ্ছে।

এই সেলাই মেশিনের সাহায্যে উদ্যোক্তা হিসেবে বা নিজের পরিবারের কাপড় সেলাই করার জন্য সেলাই মেশিনের সঠিক ব্যবহার জানা থাকা প্রয়োজন। সঠিক ব্যবহার জানা থাকলে তাহলে সেলাই মেশিন এর যে সমস্যা গুলো প্রতিনিয়ত হয় সেগুলো আমরা নিজেরাই বাসায় সমাধান করতে পারব।

আপনাদের মধ্যে যারা সিঙ্গার সেলাই মেশিন ব্যবহার করার নিয়ম সম্পর্কে জানতে ইচ্ছুক তাদের জন্য আজকের পোস্টটি অনেক সাহায্যকারী হতে চলছে কারণ সিঙ্গার সেলাই মেশিন ব্যবহার করার নিয়ম সম্পর্কে এই পোস্টে বিস্তারিত জানতে পারবেন। তাই মনোযোগ সহকারে পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে হবে। চলুন শুরু করা যাক -

আপনি এই পোস্টে সিঙ্গার সেলাই মেশিন ব্যবহার করার নিয়ম সম্পর্কে আরও যে সকল বিষয়ে জানতে পারবেন তার সূচিপত্র নিচে দেয়া হলো যথাঃ
  • সেলাই মেশিনের বিভিন্ন অংশের নাম ও কাজ
  • সেলাই মেশিনের সমস্যা ও সমাধান


সেলাই মেশিনের বিভিন্ন অংশের নাম ও কাজ


একটি সেলাই মেশিনে অনেকগুলো অংশের সমনয়ে গঠিত। সেলাই মেশিন চলতে চলতে অনেক সমস্যা সৃষ্টি হয় যা সেলাইয়ের কাজে বিঘ্ন ঘটে। তাই কোন যন্ত্রাংশের নাম ও তার কি কাজ সে সম্পর্কে ধারণা থাকা দরকার। সেলাই মেশিনের প্রায় ২৭ টি অংশ বা যন্ত্রাংশ রয়েছে। একজন সাধারণ টেইলার্স বা সেলাই কারিগরের যে সকলমেশিনের যন্ত্রাংশ সম্পর্কে জানা দরকার সেই যন্ত্রাংশ নাম ও কাজ সম্পর্কে এখন আলোচনা করছি।

সেলাই মেশিনের বিভিন্ন অংশের নাম ও কাজ
সেলাই মেশিনের বিভিন্ন অংশের নাম ও কাজ


সেলাই মেশিনের বিভিন্ন অংশ সমূহঃ


১) Balance Wheel: সেলাই মেশিনের ভারসাম্য চাকা। যে চাকার সাহায্যে সেলাই মেশিনকে চালু করা হয়। ব্যালেন্স হুইল সেলাই মেশিন ঘূর্ণনের সময় সকল যন্ত্রাংশকে সঠিকভাবে চলতে সাহায্য করে। 

২) Bobbin Winder: ববিন উইন্ডার সাহায্যে ববিনের সুতা ভরা হয় বা লোড করা হয়। 

৩) Spool Pin: স্পুল পিন সেলাই মেশিনের বডির উপরে থাকে। Spool Pin এ অতিরিক্ত সুতা রাখা হয়। স্পুল পিন থেকে সুই পর্যন্ত সুতা লাগানো থাকে। যখন কোন কাপড় সেলাই করা হয় Spool Pin থেকে সুতা টেনে চলে আসে। 

৪) Bobbin Winder Spool Pin: ববিন উইন্ডার স্পুল পিনের সাহায্যে ববিনে সুতা ভরানো হয়। 

৫) Stitch Indicator Plate: সেলাই নির্দেশক প্লেট যা কাপড় সেলাই করার সময় সেলাই ছোট না বড় হবে তা নির্ধারণ করে। অর্থাৎ বিভিন্ন সংখ্যা থাকে এই সংখ্যাগুলোর সাহায্যে সেলাইয়ের আকার পরিবর্তন করা যায়। 

৬) Stitch Regulator: সেলাই নিয়ন্ত্রক। সেলাই এর আকার যেমন হবে তা এর সাহায্যে নির্ধারণ করা যাবে। নির্ধারণ করে দিয়ে এর সাহায্যে লক করে রাখা যাবে।

৭) Slide Plate: স্লাইড প্লেট Throat plate এর বাম পাশে থাকে। অর্থাৎ শুই এর নিচে যে প্লেটটি থাকে  তার বাম পাশে স্লাইড প্লেটটি থাকে। 

৮) Throat Plate: এটি শুই এর নিচে এবং  Feed Dog এর উপরে ঢাকনা হিসেবে থাকে।

৯) Feed Dog: ইহা দেখতে দাঁতের মতো। এর সাহায্যে কাপড় সেলাই করার সময় কাপড় কে টেনে সামনের দিকে নিয়ে যায়।

১০) Presser Foot: প্রেসার ফুট এর সাহায্যে যে কাপড়ের অংশটুকু সেলাই করা হয়, সেই অংশকে এর সাহায্যে চেপে ধরে রাখা হয়। 

১১) Presser Foot Thumb Screw: প্রেসার ফুট থাম্ব স্ক্রু এর সাহায্যে Presser Foot কে সহজে খোলা ও লাগানো যায়। 

১২) Presser Bar: প্রেসার বার এর সাহায্যে প্রেসার ফুটকে প্রেসার ফুট থাম্ব স্ক্রু দিয়ে আটকানো থাকে। 

১৩) Presser Bar Lifter: প্রেসার বার লিফটার প্রেসার ফুট কে উপরে এবং নিচে ওঠাতে সাহায্য করে। এছাড়াও প্রেসার ফুট এর চাপ কম বেশি করা হয়। 

১৪) Needle: সুই যাহার সাহায্যের সেলাই মেশিনে সুতা দিয়ে কাপড় সেলাই করা হয়।

১৫) Needle Clamp: নিডেল ক্লাম ভিতরে সুই ঢুকানো হয়। যা সুইকে শক্ত করে ধরে রাখতে সহায়তা করে।

১৬) Needle Clamp Thumb Screw: ইহার সাহায্যে  শুই কে খোলা এবং লাগিয়ে শক্ত করে আটকানো হয়। 

১৭) Needle Bar Thread Guide: ইহার সাহায্যে স্পুল পিন থেকে সুতা টেনে এনে শুই এর মধ্যে লাগিয়ে দেয়া হয়।

১৮) Needle Bar Bushing: ইহার সাহায্যে Needle কে ধরে রাখে এবং চলতে সাহায্য করে। 

১৯) Thread Guide: থ্রেড গাইড বা হুক এর সাহায্যে স্পুল পিন থেকে  সুই এর ভিতরে সুতা প্রবেশ করানো হয়।

২০) Bobbin: ববিনে সুতা ভরে রাখা হয় যা সেলাই মেশিনে কাপড় সেলাই করার সময় সুই ও ববিন এর সুতা একত্রিত হয়ে সেলাই করে থাকে। 

২১) Bobbin Case: ববিন কেসের ভিতরে ববিন সুতাসহ মেশিনে লাগানো হয়। 

২২) Tension Discs: ইহার সাহায্যে সুতা টান এবং ঢিলা করা হয়। 




সেলাই মেশিনের সমস্যা ও সমাধান
সেলাই মেশিনের সমস্যা ও সমাধান


সেলাই মেশিনের সমস্যা ও সমাধান


সেলাই মেশিন একাধারে চলতে চলতে যন্ত্রাংশ ক্ষয় হতে থাকে যার ফলে হঠাৎ করে বিভিন্ন সমস্যা সৃষ্টি হয়। এ সকল সমস্যা থেকে বা তার সমাধান পেতে কিছু বিষয়ে জানতে হবে। তাহলে হঠাৎ করে যে কোন সমস্যা সৃষ্টি হলে তৎক্ষণাৎ সমাধান করা যাবে। এখন আমি এই পোস্টে সেলাই মেশিনের সুতা কাটার ৫টি কারণ ও তার সমাধান সম্পর্কে আলোচনা করব তাই মনোযোগ সহকারে পোস্টটি পড়ুন। 

প্রথম কারণ: সেলাই মেশিনের সুতা কাটার প্রথম কারণ হল আমরা যখন সেলাই মেশিনে কাপড় সেলাই করি তখন সুই অনবরত চলতে থাকে যার ফলে সুইয়ের ভিতর সুতা চলতে চলতে এক পর্যায়ে ক্ষয়প্রাপ্ত হয়ে যায়। ক্ষয় প্রাপ্তর কারণে ধারালো হয়ে যায়। যার কারণে সুতা কেটে যায়।

সমাধান: সুইয়ের মাথা মাঝে মধ্যে  পরীক্ষা করে দেখতে হবে যে, ক্ষয় প্রাপ্ত হয়েছে কিনা যদি ক্ষয় হয়ে যায় তাহলে সুই দ্রুত পরিবর্তন করে নিতে হবে। 

দ্বিতীয় কারণ: মেশিনে সুতাকাটার দ্বিতীয় কারণটি হলো  Presser Foot ( প্রেসার ফুট )  এর সমস্যা অর্থাৎ সেলাই মেশিনে যখন কাপড় সেলাই করা হয় সুই প্রেসার ফুটের ভিতর দিয়ে অনবরত  চলতে থাকে। যার ফলে দীর্ঘ সময় চলতে চলতে ক্ষয়প্রাপ্ত  এবং পাশে ধারালো হয়ে যায়। আর এই কারণে যেকোনো সময় সুতা ছিড়ে যায়। 

সমাধানঃ কিছুদিন পর পর প্রেসার ফুটের দিকে খেয়াল করে দেখুন ক্ষয়প্রাপ্ত হয়েছে কিনা যদি ক্ষয়প্রাপ্ত হয়ে যায় তাহলে দ্রুত পরিবর্তন করে ফেলুন। 


তৃতীয় কারণ: Throat Plate এর ক্ষয় প্রাপ্তর কারণেও সুতা ছিড়ে যায়। Throat Plate শুই এর নিচে বা Feed Dog এর উপরে ঢাকনা হিসেবে থাকে। Throat Plate এর ছিদ্র দিয়ে সুই চলতে থাকে এভাবে চলতে চলতে একসময় ক্ষয়প্রাপ্ত হয়ে যায়। 

সমাধানঃ Throat Plate কি মাঝেমধ্যে পরীক্ষা করে দেখুন ক্ষয়প্রাপ্ত হয়েছে কিনা, ক্ষয় হয় হলে অবশ্যই পরিবর্তন করুন।

চতুর্থ কারণ: সেটেলের মাতা ক্ষয়প্রাপ্ত কারণে সুতা ছিড়ে যায়। অর্থাৎ ববিন কেস সেটেলে বসানো থাকে। আর সেটেল কাপড় সেলাই করার সময় ববিন সহ ঘুরতে থাকে। দীর্ঘ সময় ঘুরতে ক্ষয়প্রাপ্ত হয়ে যায়।  তাহলে যে কোন সময় সুতা কেটে যায়। 

সমাধানঃ নিয়মিত পরীক্ষা করে দেখুন স্যাটেলের মাথা ক্ষয়প্রাপ্ত হয়েছে কিনা যদি ক্ষয়প্রাপ্ত হয়ে যায় লোহার কোন একটি অংশ দিয়ে ঘষে দিন অথবা বেশি ক্ষয়প্রাপ্ত হলে পরিবর্তন করুন। 

পঞ্চম কারণ: কেরিয়ার পাতির মাথা ভেঙ্গে যাওয়ার ফলে সুতা কেটে যায়। এছাড়াও বিভিন্ন ধরনের শব্দ সৃষ্টি হয়। ক্যারিয়ার পাতি মাথার অংশ ববি কেস যেখানে থাকে সেখানে অবস্থিত। কাপড় সেলাই করার সময় ক্যারিয়ার পাতি মাথা ঘুরতে থাকে। চলতে চলতে এক সময় হঠাৎ ভেঙ্গে যায় যার ফলে বিভিন্ন শব্দ এবং সুতা ছেড়ে যায়।

সমাধানঃ ক্যারিয়ার পাতি ভেঙ্গে গেলে অবশ্যই দ্রুত পরিবর্তন করে ফেলুন। 

শেষ কথা: আশা করি আপনারা পোস্টটি পড়ে সিঙ্গার সেলাই মেশিন ব্যবহার করার নিয়ম সম্পর্ক বুঝতে পেরেছেন। সেলাই মেশিন ব্যবহার করার নিয়ম সম্পর্কে অন্যান্য সকল ভিডিও দেখতে আমাদের ইউটিউব চ্যানেলে ভিজিট করুন।
একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন