অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম | How To Purchase Train Ticket Online

অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম: আসসালামু আলাইকুম আশা করি সকলে ভালো আছেন। আজকের এই পোস্টে আমি আপনাদের জানাবো, অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম। রেল পথে ট্রেনের যাত্রা সবচেয়ে নিরাপদ এবং সাশ্রয়ী মনে করা হয়। আর এজন্য দূরপাল্লার যাত্রাপথে ট্রেন ভ্রমণকে অনেকে স্বাচ্ছন্দ মনে করে। তবে ট্রেনে ভ্রমণ করার জন্য টিকিট পাওয়া অনেক সময় বেশ কষ্টসাধ্য ব্যাপার হয়ে দাঁড়ায়।

অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম
অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম

কাউন্টারে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থেকে টিকিট সংগ্রহ করা একটি কষ্টদায়ক ব্যাপার। বিশেষ করে সরকারি ছুটিগুলোতে যেমন ঈদের ছুটিতে অগ্রিম টিকেট সংগ্রহ করার জন্য কাউন্টার গুলোতে অজস্র ভিড় জমে। হাজার মানুষের মাঝে কাউন্টারে দীর্ঘ সময় ধরে লাইনে দাঁড়িয়ে টিকিট পাওয়াটা অনেকটা দুঃসাধ্য হয়ে ওঠে। আর দাঁড়িয়ে থাকলে যে টিকিট পাওয়া যাবে এমন নিশ্চয়তাও নেই। 



তবে সব কষ্টের দিক বিবেচনা করে বাংলাদেশ রেলওয়ে অনলাইন টিকিট ব্যবস্থা চালু করেছে। এখন অনলাইনে ট্রেনের অগ্রিম টিকেট কাটা যাবে। বাংলাদেশ রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইট এবং রেল সেবা অ্যাপসের মাধ্যমে যাত্রীগণ তার হাতে থাকা স্মার্টফোনের সাহায্যে খুব সহজে ঘরে বসেই ট্রেনের অগ্রিম টিকেট কাটতে পারবেন। 

আর এ জন্য যাত্রীকে অবশ্যই বাংলাদেশ রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইট অথবা রেল সেবা অ্যাপস এর মাধ্যমে জাতীয় পরিচয় পত্রের নাম্বার, মোবাইল নাম্বার, ইমেল আইডি এবং  অন্যান্য প্রয়োজনীয় তথ্যাদি দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। এই অ্যাকাউন্টের সাহায্যে যাত্রী আইডি পাসওয়ার্ড দিয়ে লগইন করার পর পছন্দমত টিকিট কাটতে পারবেন। 


আপনাদের মধ্যে যারা অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম জানতে ইচ্ছুক তাদের জন্য আজকের পোস্টটি অনেক সাহায্যকারী হতে চলছে কারণ ট্রেনের টিকেট কাটা সংক্রান্ত বিষয়ে এই পোস্টে বিস্তারিত জানতে পারবেন। তাই মনোযোগ সহকারে পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে হবে। চলুন শুরু করা যাক -

আপনি এই পোস্টে অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম ও আরও যে সকল বিষয়ে জানতে পারবেন তার সূচিপত্র নিচে দেয়া হলো যথাঃ
  • অনলাইনে ট্রেনের ট্রেনের টিকেট কাটার নিয়ম
  • রেল সেবা অ্যাপে ট্রেনের টিকিট কাটার নিয়ম
  • রেল সেবা রেজিস্ট্রেশন করার নিয়ম

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম

অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট দুইভাবে কাটা যায় যথাঃ ওয়েবসাইট ও রেল সেবা অ্যাপসের মাধ্যমে। প্রথমে যাত্রীকে একটি রেল সেবা অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন করতে হবে। এরপর লগইন করে যখন তখন ট্রেনের টিকিট কাটা যাবে। যাই হোক আমি এই পোস্টে রেল সেবা অ্যাপসের মাধ্যমে অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে বিস্তারিত পর্যায়ক্রমে আলোচনা করব। তাই মনোযোগ সহকারে পোস্টটি পড়ুন।

রেল সেবা অ্যাপে ট্রেনের টিকিট কাটার নিয়ম
How To Purchase Train Ticket Online

রেল সেবা অ্যাপে ট্রেনের টিকিট কাটার নিয়ম 


রেল সেবা অ্যাপে ট্রেনের টিকেট কাটার জন্য প্রথমে প্লে স্টোর থেকে রেল সেবা অ্যাপটি ডাউনলোড করতে হবে। এরপর প্রয়োজনীয় তথ্যাদি দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করে একটি একাউন্ট করতে হবে। এরপর লগইন করার পর পছন্দমত ট্রেনের টিকিট কাটা যাবে। রেল সেবা অ্যাপের মাধ্যমে একাউন্ট রেজিস্ট্রেশন এবং টিকিট কাটার নিয়ম সম্পর্কে আমি এখন কয়েকটি ধাপে আলোচনা করব। 

রেল সেবা রেজিস্ট্রেশনঃ

  • প্রথমেই প্লে স্টোর থেকে রেল সেবা অ্যাপটি ডাউনলোড করে নিন এরপর অ্যাপটি ইনস্টল করে ওপেন করুন। 
  • রেল সেবা অ্যাপ রেজিস্ট্রেশন করার জন্য Register   বাটনে ক্লিক করুন। 
  • এরপর Verify Your NID পেজ দেখতে পাবেন। এখন আপনার একটি সচল মোবাইল নাম্বার, এনআইডি নাম্বার, জন্ম তারিখ  সঠিকভাবে পুরুন করুন। এরপর আই এম নট রোবট (I'm not robot) এই অপশনে ক্লিক করার পর নিচে VERIFY বাটনে ক্লিক করুন।
  • এরপর যে পেজটি আসবে এখানে একটি পাসওয়ার্ড, ইমেল আইডি, পোস্ট অফিস নাম্বার, এবং আপনার নিজ ঠিকানা দিন। এরপর নিচে REGISTRATION বাটনে ক্লিক করুন। 
  • রেজিস্ট্রেশন বাটনে ক্লিক করার পর আপনার দেয়া মোবাইল নাম্বারে একটি ভেরিফিকেশন কোড আসবে। কোডটি সঠিকভাবে পূরণ করে VERIFY বাটনে ক্লিক করুন। 
  • ভেরিফাই বাটনে ক্লিক করার পরে (User has been created. Please Login..)  স্কিনে নিচে এই লেখাটি দেখতে পারবেন। অর্থাৎ আপনার রেল সেবা একাউন্ট রেজিস্ট্রেশন হয়ে গিয়েছে। এখন আপনি যে মোবাইল নাম্বার এবং যে পাসওয়ার্ড দিয়েছেন সেটি দিয়ে লগইন করুন।





অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম
অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম


রেল সেবা টিকিট কাটার নিয়মঃ

  • প্রথমে রেল সেবা অ্যাপটি মোবাইল নাম্বার ও পাসওয়ার্ড দিয়ে লগইন করুন।
  • এরপর (Disclaimer) একটি পেজ দেখতে পাবেন।এখানে কিছু ইনফরমেশন আছে সেগুলো দেখে নিবেন  এরপর I AGREE বাটনে ক্লিক করুন। 
  • রেল সেবা অ্যাপসটি ওপেন হয়ে গেলে, স্ক্রিনে উপরের দিকে From (Select Station) এই অপশনে ক্লিক করুন। এখন আপনি যে স্টেশন থেকে যাত্রা শুরু করবেন Search Staion বক্সে সেই স্টেশনের নাম লিখে সার্চ করুন। উদাহরণঃ আমি ঢাকা কমলাপুর রেলস্টেশন থেকে যাত্রা শুরু করব। তাই ইংরেজিতে DHAKA লিখছি। কাঙ্খিত স্টেশনের নামটি খুঁজে পেলেই নামের উপরে ক্লিক করুন।
  • এরপর To (Select Station) অপশনে ক্লিক করুন। এখন আপনি যে স্টেশনে যাত্রা শেষ করবেন Search Staion বক্সে সেই স্টেশনের নাম লিখে সার্চ করে স্টেশনের নামটি খুঁজে পেলেই নামের উপরে ক্লিক করুন।
  • Class (Select Class) এই অপশনে ক্লিক করে শ্রেণী নির্বাচন করুন। বাংলাদেশে ট্রেনে যে সকল শ্রেণী রয়েছে  যথাঃ AC_B, AC_S, SNIGDHA, F_BERTH,  F_SEAT, F_CHAIR, S_CHAIR,  SHOVON, SHULOV এ সকল শ্রেণীর মধ্যে আপনার পছন্দের শ্রেণী নির্বাচন করুন। উদাহরণঃ আপনি শোভন চেয়ারে যাত্রা করলে S_CHAIR অপশন এ ক্লিক করুন। 
  • এরপর নিচে Journey Date অপশনে ক্লিক করে যে তারিখে ভ্রমণ করতে ইচ্ছুক সে তারিখ Select করে নিন।
  • ভ্রমণ তারিখ Select করা হয়ে গেলে নিচে SEARCH TRAIN এই বাটনে ক্লিক করুন।
  • SEARCH TRAIN বাটনে ক্লিক করার পর  ট্রেনের অনেক সিডিউল দেখতে পাবেন। আপনি যে সময়ে যে ট্রেনে ভ্রমণ করতে চান সেই ট্রেনটি Select করুন এবং দেখে নিন সেই ট্রেনের টিকিট Available আছে কিনা। টিকিট থাকলে এরপর Book Now অপশনে করুন।
  • এরপর পছন্দমত  Coach (বগি) এবং সিট Select করুন এবং নিচে CONTINUE PURCHASE অপশন ক্লিক  করুন। 
  • এরপর যাত্রী এবং ট্রেনের তথ্য দেখতে পারবেন সব কিছু দেখে নিবেন ঠিকঠাক থাকলে PROCEED বাটনে ক্লিক করুন। 
  • এরপর পেমেন্ট করতে হবে। স্ক্রিনে দেখে নিবেন টিকিটের টাকার পরিমান। তারপর Payment Method সিলেক্ট করুন। অর্থাৎ আপনি যে মাধ্যমে টাকা পেমেন্ট করতে চাচ্ছেন সেই মাধ্যমটি সিলেক্ট করুন। 
  • বিকাশে পেমেন্ট করার জন্য বিকাশ আইকন এর উপরে ক্লিক করুন। তারপর নিচে Proceed to Payment বাটনে ক্লিক করুন। 
  • এখন বিকাশ নাম্বারটি দিন এবং Confirm বাটনে ক্লিক করুন। আপনার বিকাশ নাম্বার একটি ভেরিফিকেশন কোড আসবে। কেডটি দিয়ে Confirm বাটনে ক্লিক করুন। এরপর বিকাশের পিন কোড দিয়ে Confirm বাটনে ক্লিক করুন। 
  • এরপর স্কিনে Congratulations thank you for your purchase লেখাটি দেখতে পারবেন। অর্থাৎ আপনার অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট সফল ভাবে কেনা হয়েছে।  এখন আপনার রেল সেবা একাউন্ট থেকে  My Tickets অপশন থেকে ট্রেনের টিকেট সফট কপি ডাউনলোড করে প্রিন্ট করে নিতে পারবেন।  অথবা আপনি যে ইমেইল নাম্বার দিয়েছেন ইনবক্সে একটি টিকিটের সফট কপি আসবে। প্রয়োজনে ডাউনলোড করে নিন। 


শেষ কথা: আশা করি আপনারা পোস্টটি পড়ে অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম সম্পর্ক বুঝতে পেরেছেন। বাংলাদেশ রেলওয়ের ট্রেনের টিকেট সংক্রান্ত অন্যান্য সকল ভিডিও দেখতে আমাদের ইউটিউব চ্যানেলে  ভিজিট করুন।

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন